আজকের বাংলা তারিখ
  • আজ বুধবার, ১৯শে জানুয়ারি, ২০২২ ইং
  • ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ (শীতকাল)
  • ১৫ই জমাদিউস-সানি, ১৪৪৩ হিজরী
  • এখন সময়, রাত ২:২৩

উইন্ডোজ ৭-কে বিদায় দিতে হবে?

সময় আছে মাত্র এক বছর। যাঁরা এখনো উইন্ডোজ ৭ ব্যবহার করছেন, তাঁদের এই অপারেটিং সিস্টেম হালনাগাদ করার সময় চলে এসেছে। ২০২০ সালের ১৪ জানুয়ারির পর উইন্ডোজ ৭ সফটওয়্যারে আর কোনো সমর্থন দেবে না মাইক্রোসফট। অর্থাৎ, উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমের জন্য আর কোনো আপডেট বা নিরাপত্তা ত্রুটি সারানোর প্রোগ্রাম হালনাগাদ করবে না বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফট তাদের সফটওয়্যারে সমর্থন তুলে নিলে বা কোনো নিরাপত্তা প্রোগ্রাম হালনাগাদ না করলে এ ত্রুটিগুলো কাজে লাগানোর সুযোগ পেয়ে যাবে সাইবার দুর্বৃত্তরা। এতে ব্যবহারকারীরা সাইবার দুনিয়ায় নানা ঝুঁকির মধ্যে পড়ে যাবেন।

মাইক্রোসফটে ৩৬৫-এর করপোরেট ভাইস প্রেসিডেন্ট ব্র্যাড অ্যান্ডারসন এক ব্লগ পোস্টে বলেছেন, প্রযুক্তির ক্ষেত্রে হালনাগাদ ও পরিবর্তনের বিষয়টি অবশ্যম্ভাবী। এখনই নিজের প্রতিষ্ঠানে মাইক্রোসফট ৩৬৫ ব্যবহার করে আধুনিক ডেস্কটপে হালনাগাদ করার উপযুক্ত সময়। আগামী বছরের পর থেকে যেসব প্রতিষ্ঠান বা করপোরেট গ্রাহক অর্থের বিনিময়ে উইন্ডোজ ৭–এর নিরাপত্তা আপডেট নিতে চাইবেন, কেবল তাঁদেরই সে সুযোগ দেওয়া হবে। কোনো একক ব্যবহারকারীকে উইন্ডোজ ৭–এর নিরাপত্তা সমর্থন দেওয়া হবে না। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জেডডিনেট এ তথ্য জানিয়েছে।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, সাড়ে তিন বছরে ডেস্কটপ ওএস বাজারের শীর্ষে উঠেছে উইন্ডোজ ১০। উন্মোচনের পর থেকে প্রায় ১০ বছর শীর্ষে ছিল উইন্ডোজ ৭। ২০০৯ সালে উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম বাজারে ছাড়ে মাইক্রোসফট। এখন পর্যন্ত ডেস্কটপ অপারেটিং সিস্টেমের অন্যতম জনপ্রিয় সফটওয়্যার এটি। তবে গত বছরের শেষ দিকে ব্যবহারকারীর হিসাব ধরলে ডেস্কটপে উইন্ডোজ ৭–কে ছাড়িয়ে গেছে উইন্ডোজ ১০। নেটমার্কেটশেয়ারের ডিসেম্বর মাসের প্রতিবেদন অনুযায়ী, উইন্ডোজ ১০–চালিত ডিভাইস দাঁড়িয়েছে ৩৯ দশমিক ২ শতাংশ আর উইন্ডোজ ৭–চালিত ডিভাইস দাঁড়িয়েছে ৩৬ দশমিক ৯ শতাংশ।

বাজার বিশ্লেষকেরা বলেন, তিন বছরের মধ্যে শত কোটি ডিভাইসে উইন্ডোজ ১০ চালু করার পরিকল্পনা ছিল মাইক্রোসফটের। কিন্তু উইন্ডোজ ফোন এই পরিকল্পনায় সহায়ক হবে না বুঝতে পেরে পরে সময় বাড়ায় মাইক্রোসফট। বর্তমানে পিসি, ট্যাবলেট, ফোন, এক্সবক্স ওয়ান কনসোলসহ প্রায় ৭০ কোটি ডিভাইসে চলছে উইন্ডোজ ১০। উইন্ডোজ ১০-এর এই অর্জন জরুরি ছিল মাইক্রোসফটের জন্য। ২০২০ সালের ১৪ জানুয়ারি উইন্ডোজ ৭ সমর্থন বন্ধ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

উইন্ডোজ ৭-এ আরও সাত বছর সমর্থন পেতে মাইক্রোসফটের ‘এক্সটেন্ডেড সিকিউরিটি আপডেটস’ প্রকল্পে যোগ দিতে হবে গ্রাহককে। তাই উইন্ডোজ ৭ ব্যবহারকারী ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে উইন্ডোজ ১০-এ আপগ্রেড করাতে আরও উদ্যোগ নিতে হবে মাইক্রোসফটকে।

এর আগে ২০১২ সালে প্রতিটি সংস্করণের উইন্ডোজ ৭-এর একক ব্যবহারকারীর জন্য পাঁচ বছরের জন্য অতিরিক্ত সমর্থন দেওয়ার ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট। তবে ২০১৫ সালে মাইক্রোসফটের পক্ষ থেকে উইন্ডোজ ৭ সফটওয়্যারে ২০২০ সাল পর্যন্ত নিরাপত্তা আপডেট দিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এর আগে ২০১৪ সালে মাইক্রোসফটের জনপ্রিয় অপারেটিং সিস্টেমে উইন্ডোজ এক্সপির সব ধরনের সমর্থন বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানটি।

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 333,339,375 5,568,905 270,179,040
Bangladesh 1,632,794 28,164 1,553,795
Data Source: worldometers.info

Related News

১০ বছর ধরে বিশ্বের গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক করছে চিন, চাঞ্চল্যকর তথ্য ফাঁস করল ‘ব্ল্যাকবেরি’

বর্তমানে করোনা ভাইরাসের জন্য খবরের শিরোনামে রয়েছে চিন। এই দেশেরই এক শহরে প্রথম এই ভাইরাস পাওয়া গিয়েছিল, ...

বিস্তারিত

হোয়াটসঅ্যাপ ভিডিও কলে যোগ দিতে পারবেন চারজনের বেশি ইউজার

লক ডাউনের মধ্যে পরিচিতদের সঙ্গে কথা বলার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ভিডিও কল। আর সেই কারণে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ...

বিস্তারিত

বেঁচে গেল মানব জাতি, পৃথিবীর পাশ ঘেঁষে বেরল বিরাট গ্রহাণু

নিউইয়র্ক: কান ঘেঁষে না হলেও পাশ ঘেঁষে তো বটেই। কেটে গেল ফাঁড়া। পৃথিবীর পাশ কেটে বেরিয়ে গেল প্রায় ২ কিলোমিটার ...

বিস্তারিত
করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের সংক্রমণের শিকার হওয়া নতুন রোগী শনাক্তে অভিনব ব্যবস্থা নিয়েছে চীন সরকার। সম্প্রতি দেশটির কিছু ...

বিস্তারিত
%d bloggers like this: