আজকের বাংলা তারিখ
  • আজ মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ ইং
  • ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ (শীতকাল)
  • ১৪ই জমাদিউস-সানি, ১৪৪৩ হিজরী
  • এখন সময়, বিকাল ৩:৫০

এবার গ্রুপ নিয়ে কঠোর ফেসবুক

আপনি ফেসবুকে আগে কোনো গ্রুপে ছিলেন, কিন্তু এখন আর সে গ্রুপে নিজেকে দেখতে পাচ্ছেন না? ফেসবুকের গ্রুপ অ্যাডমিনদের কেউ এমন কাজ না করলেও ফেসবুক গ্রুপে আপনার নিষ্ক্রিয়তার কারণে এমনটা ঘটতে পারে। বিভিন্ন গ্রুপে আপনাকে বন্ধুদের কেউ যুক্ত করলেও আপনি যদি সেখানে সক্রিয় না থাকেন, তবে ওই গ্রুপ থেকে আপনাকে সরিয়ে দেওয়া হতে পারে।

সম্প্রতি ফেসবুকের ফোরামে এ ধরনের অনেক অভিযোগ জমা হয়েছে। অনেক গ্রুপের অ্যাডমিন ও সাবেক সদস্যরা ফেসবুকের কাছে এ নিয়ে অভিযোগ করছেন। গ্রুপ থেকে কাউকে কিছু না বলে হুট করে ব্যাপক সদস্য কমিয়ে দেওয়ার বিষয়টিতে ফেসবুক সরাসরি যুক্ত বলে মনে করছেন তাঁরা।
অনেকেই মনে করছেন, ফেসবুকের কোনো নিরাপত্তাত্রুটির কারণে এটা হয়েছে। আসলে তা কিন্তু নয়। ফেসবুকের নীতিমালায় কিছু পরিবর্তন আনা হয়েছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সোশ্যাল মিডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক তাদের নতুন নীতিমালায় গ্রুপের নিষ্ক্রিয় সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। হালনাগাদ ওই নীতিমালায় ফেসবুক ‘কিকড আউট’ শব্দ ব্যবহার করেছে।

এ নীতিমালা অনুযায়ী, কোনো বন্ধু চাইলে কাউকে আর সরাসরি কোনো গ্রুপে যুক্ত করতে পারবেন না। এর বদলে বন্ধুদের গ্রুপে সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানাতে পারবেন। যতক্ষণ পর্যন্ত ওই বন্ধু সে আমন্ত্রণ রক্ষা করবেন এবং গ্রুপে যুক্ত হবেন, ততক্ষণ পর্যন্ত তাঁকে ওই গ্রুপের সদস্য হিসেবে ধরা হবে না। তাঁকে সম্ভাব্য গ্রুপ সদস্য হিসেবে ‘ইনভাইটেড’ তালিকায় রাখা হবে।

এর আগে যাঁদের বন্ধুরা ফেসবুকের কোনো গ্রুপে যুক্ত করেছেন কিন্তু তিনি সে গ্রুপে যাননি এবং নিউজ ফিডে পোস্ট দেখেছেন, তাঁদেরও গ্রুপ থেকে বাদ দেওয়া হবে এবং ইনভাইটেড তালিকায় যুক্ত হবে। এর ফলে অনেক গ্রুপে সদস্যসংখ্যা কমে যাবে। এ কারণে অনেক গ্রুপের অ্যাডমিনরা উদ্বেগ প্রকাশ করছেন। অনেকেই গ্রুপ থেকে সরে গেলে তা বুঝতে পারবেন না।

ইন্টারনেটভিত্তিক গুজব প্রতিরোধকারী মার্কিন ওয়েবসাইট স্নোপস জানিয়েছে, ১৩ জানুয়ারি থেকে ফেসবুকের নতুন নীতিমালা কার্যকর হয়েছে। আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত কোনো গ্রুপে যুক্ত হতে চাইলে তা দেখতে পাবেন ব্যবহারকারী। অর্থাৎ, ইনভাইটেড তালিকা থেকে গ্রুপে যুক্ত হওয়ার জন্য ২৮ দিন সময় দিয়েছে ফেসবুক। এর মধ্যে কোনো গ্রুপে যুক্ত না হলে ওই গ্রুপ থেকে বাদ দেওয়া হবে। এতে ওই গ্রুপের পোস্ট আর নিউজ ফিডে দেখানো হবে না।

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 331,693,261 5,564,959 269,233,850
Bangladesh 1,624,387 28,154 1,553,320
Data Source: worldometers.info

Related News

১০ বছর ধরে বিশ্বের গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক করছে চিন, চাঞ্চল্যকর তথ্য ফাঁস করল ‘ব্ল্যাকবেরি’

বর্তমানে করোনা ভাইরাসের জন্য খবরের শিরোনামে রয়েছে চিন। এই দেশেরই এক শহরে প্রথম এই ভাইরাস পাওয়া গিয়েছিল, ...

বিস্তারিত

হোয়াটসঅ্যাপ ভিডিও কলে যোগ দিতে পারবেন চারজনের বেশি ইউজার

লক ডাউনের মধ্যে পরিচিতদের সঙ্গে কথা বলার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ভিডিও কল। আর সেই কারণে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ...

বিস্তারিত

বেঁচে গেল মানব জাতি, পৃথিবীর পাশ ঘেঁষে বেরল বিরাট গ্রহাণু

নিউইয়র্ক: কান ঘেঁষে না হলেও পাশ ঘেঁষে তো বটেই। কেটে গেল ফাঁড়া। পৃথিবীর পাশ কেটে বেরিয়ে গেল প্রায় ২ কিলোমিটার ...

বিস্তারিত
করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের সংক্রমণের শিকার হওয়া নতুন রোগী শনাক্তে অভিনব ব্যবস্থা নিয়েছে চীন সরকার। সম্প্রতি দেশটির কিছু ...

বিস্তারিত
%d bloggers like this: