আজকের বাংলা তারিখ
  • আজ সোমবার, ১৭ই জানুয়ারি, ২০২২ ইং
  • ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ (শীতকাল)
  • ১৩ই জমাদিউস-সানি, ১৪৪৩ হিজরী
  • এখন সময়, রাত ৯:০৩

করোনা পরীক্ষায় রোবট চিকিৎসক

করোনা পরীক্ষায় রোবট চিকিৎসক

চীনের শীর্ষস্থানীয় একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা একটি রোবট তৈরি করেছেন, যা করোনাভাইরাস প্রাদুর্ভাবে জীবন বাঁচাতে সহায়তা করতে পারে। যন্ত্রটিতে চাকার ওপর একটি রোবোটিক বাহু থাকে, যা আলট্রাসাউন্ড করতে পারে, মুখের ত্বকের নমুনা নিতে পারে এবং স্টেথস্কোপের মতো কাজ করতে পারে।

এ ধরনের কাজ বা পরীক্ষাগুলো এত দিন চিকিৎসকদের সরাসরি করতে হতো। তবে রোবটটিতে যুক্ত থাকা ক্যামেরার সাহায্যে চিকিৎসককে রোগীর কাছে যেত হবে না। ভিন্ন ঘর থেকে বা ভিন্ন শহর থেকেও রোগীকে পরীক্ষা করা যাবে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ঝেং গাংতি বলেন, ‘চিকিৎসকেরা সত্যিকারের সাহসী। তবে এই ভাইরাসটি খুব সংক্রামক। আমরা সবচেয়ে বিপজ্জনক কাজ সম্পাদন করতে রোবট ব্যবহার করতে পারি।’

চীনের চান্দ্র নববর্ষের শেষ দিকে ধারণাটি ঝেংয়ের কাছে এসেছিল। ওই সময় উহানকে সবে লকডাউন করা হয়েছিল এবং প্রতিদিন মৃত্যুর সংখ্যা দ্রুত বাড়ছিল। প্রকৌশলী হিসেবে ঝেং ত্রাণ প্রচেষ্টাতে অবদান রাখতে কিছু করতে চেয়েছিলেন। নববর্ষের প্রথম দিন, তিনি বেইজিংয়ের সিংহুয়া চ্যাংগং হাসপাতালের নির্বাহী সভাপতি ডং জিয়াংয়ের কাছ থেকে শুনেছিলেন যে সবচেয়ে বড় সমস্যাটি ছিল চিকিৎসাকর্মীদের সংক্রামিত হওয়া। ঝেং তখন একটি দল নিয়ে মহাকাশ স্টেশন এবং নভোযানগুলোয় ব্যবহৃত প্রযুক্তির মতো দুটি যান্ত্রিক রোবোটিক বাহুটিকে রূপান্তরিত করার কাজ শুরু করেন।

গবেষক ঝেং দাবি করেন, এ রোবট প্রায় পুরোপুরি স্বয়ংক্রিয়। এমনকি সংস্পর্শে আসার কাজ সম্পাদন করার পরে নিজে থেকে জীবাণুমুক্ত হতে পারে। তবে চিকিৎসকদের মতামত হলো, অটোমেশন বা স্বয়ংক্রিয় পদ্ধতি কম হওয়া ভালো। ব্যক্তিগতভাবে চিকিৎসকের উপস্থিতি রোগীকে সান্ত্বনা দেয় এবং শান্ত হতে সাহায্য করে।

বর্তমানে ওই গবেষক দলের হাতে দুটি রোবট রয়েছে। বেইজিংয়ের হাসপাতালে রোবট পরীক্ষাও করা হয়েছে। একটি রোবট এখনো পরীক্ষাগারে থাকলেও আরেকটি রোবট উহানের ইউনিয়ন হাসপাতালে গত বৃহস্পতিবার থেকে ব্যবহার শুরু হয়েছে।

ঝেং বলেন, যদি সব পরিকল্পনা ঠিকমতো বাস্তবায়ন করা যায়, তবে উহানের করোনভাইরাস রোগীদের জন্য রোবটটি ব্যবহার করা যেতে পারে। এটি কোনো নার্স বা স্টাফের সঙ্গে বিভিন্ন ওয়ার্ডে ব্যবহৃত হবে। এ রোবট তৈরিতে ৭২ হাজার ডলার খরচ হবে। এর নকশা কোনো কোম্পানিকে দেওয়ার কথা ভাবছেন তিনি।

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 329,209,880 5,559,352 267,888,541
Bangladesh 1,624,387 28,154 1,553,320
Data Source: worldometers.info

Related News

১০ বছর ধরে বিশ্বের গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক করছে চিন, চাঞ্চল্যকর তথ্য ফাঁস করল ‘ব্ল্যাকবেরি’

বর্তমানে করোনা ভাইরাসের জন্য খবরের শিরোনামে রয়েছে চিন। এই দেশেরই এক শহরে প্রথম এই ভাইরাস পাওয়া গিয়েছিল, ...

বিস্তারিত

হোয়াটসঅ্যাপ ভিডিও কলে যোগ দিতে পারবেন চারজনের বেশি ইউজার

লক ডাউনের মধ্যে পরিচিতদের সঙ্গে কথা বলার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ভিডিও কল। আর সেই কারণে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ...

বিস্তারিত

ইরফানের জন্য শোক ফেইসবুক-টুইটারে

বলিউডের বিখ্যাত অভিনেতা ইরফান খান মাত্র ৫৩ বছর বয়সেই পৃথিবী ছেড়ে চলে গেলেন। ২০১৮ সালে তার মস্তিষ্কে ...

বিস্তারিত

বেঁচে গেল মানব জাতি, পৃথিবীর পাশ ঘেঁষে বেরল বিরাট গ্রহাণু

নিউইয়র্ক: কান ঘেঁষে না হলেও পাশ ঘেঁষে তো বটেই। কেটে গেল ফাঁড়া। পৃথিবীর পাশ কেটে বেরিয়ে গেল প্রায় ২ কিলোমিটার ...

বিস্তারিত
%d bloggers like this: