আজকের বাংলা তারিখ
  • আজ বৃহস্পতিবার, ২০শে জুন, ২০২৪ ইং
  • ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
  • ১৩ই জ্বিলহজ্জ, ১৪৪৫ হিজরী
  • এখন সময়, রাত ৮:৪৮

কেন লিঙ্কডইন কিনছে মাইক্রোসফট?

গুগল আর ফেসবুকের সঙ্গে প্রতিযোগিতায় নামতে মাইক্রোসফটের হাতে কিছু একটা দরকার ছিল। সেটাই হতে পারে লিঙ্কডইন। লিঙ্কডইনের নিউজ ফিডকে কাজে লাগাতে পারে মাইক্রোসফট। তাই নগদ ২ হাজার ৬০০ কোটি ডলার দিয়ে পেশাদারদের নেটওয়ার্কিং ওয়েবসাইট হিসেবে খ্যাত লিঙ্কডইনকে কেনার ঘোষণা দিয়েছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট।

মাইক্রোসফট প্রধান নির্বাহী সত্য নাদেলা জানান, লিঙ্কডইনের স্বতন্ত্র ব্র্যান্ড, সংস্কৃতি ও স্বাধীনতা বজায় রেখে জেফ ওয়েনার প্রধান নির্বাহী হিসেবে এটিকে এগিয়ে নিয়ে যাবেন। তিনি বলেন, লিঙ্কডইন বিশ্বের পেশাদারদের জন্য চমৎকার একটি ব্যবসায়িক সাইটে পরিণত হয়েছে। এখন থেকে লিঙ্কডইন ও মাইক্রোসফট একসঙ্গে কাজ করে এ প্রক্রিয়াকে আরও ত্বরান্বিত করতে আশাবাদী তিনি।

মাইক্রোসফটের পরিকল্পনা
লিঙ্কডইনের নিউজ ফিড নিয়ে বড় ধরনের পরিকল্পনা করছে মাইক্রোসফট। ভবিষ্যতে মাইক্রোসফটের ডেস্কটপ ও ক্লাউড সংশ্লিষ্ট অ্যাপে নিউজ ফিড সুবিধা যুক্ত হতে পারে।
মাইক্রোসফটের পক্ষ থেকে নাদেলা বলেন, ‘আমাদের বর্তমানে মাইক্রোসফট গ্রাফ আছে, মানুষ ও তাঁর সম্পর্কের বিষয়টি হাতে আছে, মানুষের ক্যালেন্ডার ও প্রকল্প আমাদের হাতে আছে। লিঙ্কডইনের আছে পেশাদারদের নিজস্ব নেটওয়ার্ক। মাইক্রোসফট আর লিঙ্কডইনের দুটি গ্রাফকে যদি একসঙ্গে করা যায়, তবে রোমাঞ্চকর এক জাদু শুরু হবে। পেশাদার ব্যক্তিদের জীবন সত্যি সত্যি বদলে দিতে পারব।’
নাদেলা বলেছেন, নিউজফিড নিয়ে এমন একটি ধারণা করেন, যাতে ব্যবহারকারীর ক্যালেন্ডার ব্যবহারে সুবিধা হবে। এ ছাড়া মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিন লিঙ্কডইনের সার্চ সুবিধা বাড়াবে। লিঙ্কডইনের সঙ্গে মাইক্রোসফটের ভার্চ্যুয়াল সহকারী করটানাকে যুক্ত করা হবে। এভাবে পুরো মাইক্রোসফটে সামাজিক যোগাযোগের সুতোয় বাঁধা হবে।
প্রযুক্তি পরামর্শক প্রতিষ্ঠান ইনভেস্টরপ্লেসের বিশ্লেষক জেমস ব্লুমলির মতে, মাইক্রোসফটের পণ্য ও সেবা বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে বিক্রির জন্য লিঙ্কডইন মূল্যবান একটি টুল হিসেবে ব্যবহৃত হবে।

বদলে যাচ্ছে মাইক্রোসফট
২০১৪ সালে স্টিভ বলমারের কাছ থেকে মাইক্রোসফটের প্রধান নির্বাহীর দায়িত্ব বুঝে নেওয়ার পর সত্য নাদেলার অধীনে মাইক্রোসফটের সবচেয়ে বড় অধিগ্রহণ এটি। মাইক্রোসফটে বদলে দিতে এ উদ্যোগ নিয়েছেন নাদেলা।
প্রযুক্তি পরামর্শক হিসেবে কাজ করা হাইপার স্টপ নামের একটি প্রতিষ্ঠানের বিশ্লেষক জনি ওন বলেন, প্রথমবারের মতো নাদেলা পা মাটিতে রেখে কোনো বিষয়ে সত্যিকারের বাজি ধরলেন। বড় এই পরিবর্তন আনার আগে তিনি অবশ্যই মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের সঙ্গে পরামর্শ করেছেন। মাইক্রোসফটকে ঠিক জায়গায় নিয়ে যাওয়ার যে স্বপ্ন নিয়ে নাদেলা মাইক্রোসফটে এসেছেন, তা বাস্তবায়নের পথে এগোলেন।
গত কয়েক বছর ধরে অবশ্য লিঙ্কডইনের অবস্থা ভালো যাচ্ছে না। আয়ের ধারা কমার পাশাপাশি ব্যবহারকারীদের মধ্যে যোগাযোগ কমছে। বর্তমানে ৪০ কোটির মতো ব্যবহারকারী থাকলেও প্রতি মাসে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ২৫ শতাংশ। ফেসবুক ও টুইটার আসার আগেই ২০০২ সালে লিঙ্কডইন যাত্রা শুরু করে।

সূত্র : ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 0 0 0
Bangladesh 0 0 0
Data Source: worldometers.info

Related News

১০ বছর ধরে বিশ্বের গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক করছে চিন, চাঞ্চল্যকর তথ্য ফাঁস করল ‘ব্ল্যাকবেরি’

বর্তমানে করোনা ভাইরাসের জন্য খবরের শিরোনামে রয়েছে চিন। এই দেশেরই এক শহরে প্রথম এই ভাইরাস পাওয়া গিয়েছিল, ...

বিস্তারিত

হোয়াটসঅ্যাপ ভিডিও কলে যোগ দিতে পারবেন চারজনের বেশি ইউজার

লক ডাউনের মধ্যে পরিচিতদের সঙ্গে কথা বলার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ভিডিও কল। আর সেই কারণে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ...

বিস্তারিত

বেঁচে গেল মানব জাতি, পৃথিবীর পাশ ঘেঁষে বেরল বিরাট গ্রহাণু

নিউইয়র্ক: কান ঘেঁষে না হলেও পাশ ঘেঁষে তো বটেই। কেটে গেল ফাঁড়া। পৃথিবীর পাশ কেটে বেরিয়ে গেল প্রায় ২ কিলোমিটার ...

বিস্তারিত
করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের সংক্রমণের শিকার হওয়া নতুন রোগী শনাক্তে অভিনব ব্যবস্থা নিয়েছে চীন সরকার। সম্প্রতি দেশটির কিছু ...

বিস্তারিত
%d bloggers like this: