আজকের বাংলা তারিখ
  • আজ বৃহস্পতিবার, ২০শে জুন, ২০২৪ ইং
  • ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
  • ১৩ই জ্বিলহজ্জ, ১৪৪৫ হিজরী
  • এখন সময়, রাত ৯:৫৭

দেশের ই-কর্মাস খাতের উন্নয়নে অনলাইন লেনদেনের নিরাপত্তা অগ্রগন্য: তপন কান্তি

সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার বলেছেন, ‘বিগত কয়েক বছরে বাংলাদেশ ব্যাংক আরটিজিএস, বিএফটিএন, ইএফটি, ন্যাশনাল পেমেন্ট সুইচসহ অনেকগুলো প্রযুক্তিনির্ভর সেবা চালু করেছে, যার মাধ্যমে ইলেক্ট্রনিকভাবে টাকা লেনদেন হচ্ছে। বর্তমানে ইএফটির মাধ্যমে প্রতি মাসে প্রায় ৮ লক্ষ লেনদেন হয় যা টাকার অংকে প্রায় ৫৭৮০ কোটি টাকার ও বেশী। বর্তমানে প্রায় ৭২০০ এটিএম বুথ আছে যার মাধ্যমে দৈনিক প্রায় ৪,০০,০০০ বারের ও বেশী লেনদেন হয় যা টাকার অংকে প্রায় ২৮০ কোটি টাকাও বেশী, পিওএস মেশিন আছে প্রায় ৩২,০০০ যার মধ্যে প্রায় ১৬,০০০ ন্যাশনাল পেমেন্ট সুইসের সাথে যুক্ত। পিওএস এর মাধ্যমে দৈনিক প্রায় ৩৬,০০০ এরও বেশী বার লেনদেন হয় যা টাকার অংকে প্রায় ৩০ কোটি টাকারও বেশী। আমাদের দেশে ৮০র দশকের শেষ দিক থেকে কার্ড এর প্রচলন শুরু হয়েছে এবং ক্রেডিট কার্ডের প্রচলন শুরু হয়েছে ১৯৯৭ সাল থেকে। বর্তমানে বাংলাদেশে ডেবিট কার্ডের সংখ্যা প্রায় ৯০ লক্ষ এবং ক্রেডিট কার্ডের সংখ্যা প্রায় ১০ লক্ষ বেকার্ডের মাধ্যমে দৈনিক প্রায় ৩ লক্ষ ৮০ হাজার বারেরও বেশী লেনদেন হচ্ছে যা টাকার অংকে প্রায় ৩০০ কোটি টাকারও বেশী। ই-কমার্সের প্রসারের ফলে অনলাইনেও টাকা লেনদেনের হার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে বাংলাদেশে ই-কমার্সের বার্ষিক লেনদেনের পরিমাণ ৩৫০ কোটি টাকা। আগামী ৫ বছরের মধ্যে দেশের খুচরা বাজারগুলোর ২ থেকে ৩ শতাংশ অনলাইনে আনা সম্ভব হলে অনলাইন বাজারের পরিমান দাড়াবে প্রায় ৫ হাজার কোটি টাকা। সম্ভামনাময় এই খাতের উন্নয়ন নিশ্চিতকরনে অন্যতম প্রধান অন্তরায় হলো অনলাইন লেনদেনের নিরাপত্তা। অনলাইনে লেনদেনের সিংহ ভাগই প্লাষ্টিক মানি বা মোবাইলেই লেনদেন হয়ে থাকে। এবংএক্ষেত্রে কার্ডের তুলনায় মোবাইলে ঝুকি বেশি। তাই নিরাপত্তার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। অনলাইনে ব্যাংকিং সেবাপ্রদান এবং গ্রহনে নিরাপত্তার বিষয়টি সম্পূর্ণ নিশ্চিতকরনে প্রয়েজনীয় প্রযুক্তি দক্ষতা এবং সচেতনতা বৃদ্ধিই এই সেমিনারের উদ্দেশ্য। আমরা মনে করি ফোরামের এই আয়োজন দেশের অনলাইন বা ই-কমার্সের ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমাদেরকে অবশ্যই পিসিআই-ডিএসএস ও ইএমভির মত প্রযুক্তি ব্যাবহার বাধ্যতামুলক করতে হবে। আমাদের দেশে ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু আমাদের নিরাপত্তা ব্যবস্থা ততটা সন্তোষজনক নয়। আমরা আর কোন কোন পদ্ধতি অবলম্বন করে গ্রাহকের টাকা ও তথ্য সুরক্ষিত রাখতে পারি, সেই বিষয়ে আলোকপাত করার জন্য এই সেমিনারের আয়োজন করা হয়েছে।’

পেমেন্ট সিস্টেমের নিরাপত্তা নিয়ে সোমবার সিটিও ফোরাম বাংলাদেশ, বিআইবিএম (বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট) এবং ভিসার সহযোগিতায় ”সিকিউর ইউর পেমেন্ট ইকোসিস্টেম ইন বাংলাদেশ” শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। ব্যাংকার্স ও একাডেমিসিয়ানদের জন্য দু’দিনব্যাপীআয়োজিত আর্ন্তজাতিক সম্মেলনের অংশ হিসাবে এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন ভিসা ইন্ডিয়া ও সাউত্ এশিয়ার সিনিয়র ডায়রেক্টর (ক্লায়েন্ট সাপোর্ট) সঞ্জয় নাজারেথ ও সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিআইবিএম এর ডিরেক্টর জেনারেল ড. তৌফিক আহমেদ চৌধুরী। সেমিনারের দ্বিতীয় ভাগে সিটিও ফোরামের সভাপতি জনাব তপন কান্তি সরকারের সঞ্চালনায় একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয় যেখানে প্যানেল আলোচক হিসাবে উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চ্যাটার্ট ব্যাংকের তথ্যপ্রযুক্তি প্রধান মোঃ মুনিতুর রহমান, কর্মাশিয়াল ব্যাংক অব সিলন পিএলসির তথ্যপ্রযুক্তি প্রধান ড. ইজাজুল হক ও ডাটা এজ লিমিটেডের চেয়ারম্যান নুর এ আলম।

মূল বক্তব্যে সঞ্জয় নাজারেথ অনলাইন লেনদেন এবং কার্ড ব্যবহারের ব্যক্তি পর্যায় হতে প্রতিষ্ঠানিক ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চতকরনে বিভিন্নপদ্ধতি এবং আধুনিক প্রযুক্তিক সমাধানের উপায় গুলোব্যখ্যা করেন। সেমিনারে সেমিনারে বিভিন্ন ব্যাংকের তথ্যপ্রযুক্তি প্রধান ও কার্ড ডিভিশনের প্রধানরা সহ তথ্যপ্রযুক্তি খাতের সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 0 0 0
Bangladesh 0 0 0
Data Source: worldometers.info

Related News

সানির ব্যাটারি বিপ্লব

সানি সানওয়ার কাজ করেন নবায়নযোগ্য বিদ্যুৎ নিয়ে। স্বপ্ন দেখেন কার্বন নিঃসরণমুক্ত বিদ্যুৎ–ব্যবস্থার। ...

বিস্তারিত

অনলাইনে ব্যবসা করতে চান?

ধরুন আপনার অসাধারণ কিছু প্রোডাক্ট আছে। খুব সুন্দর করে কন্টেন্ট তৈরী করে নিজের ওয়েবসাইট সাজিয়েছেন। পণ্যের ছবি ...

বিস্তারিত

হলোগ্রাফি এবং পদার্থবিজ্ঞানের মেসি

আজকে যে বিষয়টা দিয়ে আলোচনা শুরু করতে চাই, সেই ধারণাটার জন্ম স্ট্রিং তত্ত্ব থেকে। কিন্তু মজার ব্যাপার হলো, এর ...

বিস্তারিত

ফেসবুক ছাড়ার বার্ষিক গড় মূল্য ১ হাজার ডলার

ফেসবুক ব্যবহারের কারণে মানসিক স্বাস্থ্যের ক্ষতির বিষয়টি প্রায় সবাই জানেন। এর সঙ্গে ব্যক্তিগত তথ্যের ...

বিস্তারিত