আজকের বাংলা তারিখ
  • আজ মঙ্গলবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২৩ ইং
  • ১১ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ (শরৎকাল)
  • ১০ই রবিউল-আউয়াল, ১৪৪৫ হিজরী
  • এখন সময়, বিকাল ৫:৩৬

বন্ধ হলো যেসব প্রযুক্তিসেবা

প্রতিযোগিতামূলক প্রযুক্তি খাতে প্রায় প্রতিদিনই নতুন সেবা বা পণ্য আসে। যেসব সেবা বা পণ্যে নতুনত্ব যোগ করা হয় না, সেগুলো প্রযুক্তিপ্রেমীদের মনও জয় করতে পারে না। ফলে বাজার থেকে সেগুলো হারিয়ে যায়। গেল বছর বন্ধ হয়ে যাওয়া প্রযুক্তি সেবাগুলো নিয়েই সাজানো হয়েছে এ প্রতিবেদন।

ইয়াহু ম্যাসেঞ্জার
ইয়াহু ম্যাসেঞ্জার এনেছিল সাধারণ মানুষের যোগাযোগের মাধ্যমে বদল। দুই দশকের যাত্রা শেষে ২০১৮ সালের ১৭ জুলাই সেবাটি বন্ধ করা হয়। জেরি ইয়াং ও ডেভিড ফিলোর যৌথ প্রয়াসে ১৯৯৮ সালে ইয়াহু পেজার আত্মপ্রকাশ করে। ১৯৯৯ সালে সেবাটির নাম পরিবর্তন করে রাখা হয় ইয়াহু ম্যাসেঞ্জার। বিনামূল্যে কথা বলার সুবিধা থাকায় এটি প্রযুক্তিপ্রেমীদের কাছে জনপ্রিয় হয়। কিন্তু অন্য সামাজিক মাধ্যমের সঙ্গে পাল্লা দিয়ে ধীরে ধীরে বাজার হারাতে থাকলে সেবাটি বন্ধ করে দেয় ইয়াহু।

গুগল প্লাস
নিরাপত্তা ত্রুটির কারণে ৫ লাখ ব্যবহারকারীর নাম, ইমেইল ঠিকানা, পেশা, লিঙ্গ ও বয়সের তথ্য উন্মুক্ত হয়ে পড়ে গুগলের ডেভেলপার প্ল্যাটফর্মে গুগল প্লাসের। ফলে গুগলের সোশ্যাল নেটওয়ার্ক প্ল্যাটফর্ম গুগল প্লাস বন্ধের ঘোষণা দেওয়া হয়। ২০১৯ সালের এপ্রিল মাসে সেবাটি বন্ধ হয়ে যাবে। ফেইসবুককে টেক্কা দিতে গুগল প্লাস উন্মোচন করা হয় ২০১১ সালে। কিন্তু খুব কমসংখ্যক ব্যবহারকারীই গুগল প্লাস ব্যবহার করতেন। গুগল জানিয়েছে, ৯০ শতাংশ ব্যবহারকারী সোশ্যাল নেটওয়ার্কটিতে ৫ সেকেন্ডেরও কম সময় ধরে অবস্থান করতেন।

গুগল ইউআরএল শর্টেনার
বন্ধ হয়ে যাচ্ছে ওয়েবসাইটের ঠিকানার আকার ছোট করে সহজে শেয়ার করার জনপ্রিয় সেবা গুগল ইউআরএল শর্টেনার। ২০১৮ সালে ঘোষণা এলেও সেবাটি বন্ধ হবে ২০১৯ সালের ৩০ মার্চ। গুগলের দাবি, ব্যবহারকারীরা আজকাল আর ওয়েবসাইটে নয়, কনটেন্ট দেখছেন আইওএস, অ্যান্ড্রয়েড অথবা ওয়েব অ্যাপের মাধ্যমে।
ওয়েবসাইটগুলো আর আগের মতো পেইজে বিভক্ত নয়, বরং প্রতিটি সাইটই ব্রাউজারে চলা একেকটি অ্যাপের মতো। গুগল জানিয়েছে, সেবাটি ব্যবহারে গ্রাহকের খুব বেশি উপকার হবে না বলেই সেবাটি বন্ধ করা হচ্ছে।

গুগল অ্যালো
গুগলের মেসেজিং অ্যাপ গুগল ‘অ্যালো’ রয়েছে বন্ধ হওয়ার তালিকায়। ২০১৬ সালে অ্যাপটি উন্মোচন করা হয়েছিল। অন্যান্য মেসেজিং অ্যাপগুলোর সঙ্গে প্রতিযোগিতা করতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করা হয়েছিল গুগল অ্যালোতে। কিন্তু প্রথম দিকে কিছুটা জনপ্রিয় হয়ে উঠলেও সময়ের ব্যবধানে এটি আড়ালে পড়ে যায়। সে সঙ্গে জনপ্রিয়তাও হারাতে থাকে। ২০১৯ সালের মার্চ পর্যন্ত ব্যবহারকারীরা অ্যালোতে থাকা চ্যাট হিস্ট্রি সংরক্ষণে রাখার সময় পাবেন। এরপরই অ্যাপটির কার্যক্রম পুরোপুরি বন্ধ হয়ে যাবে।

ক্লাউড
২০০৮ সালে চালু হয়েছিল ক্লাউড নামে একটি সোশ্যাল মিডিয়া টুলস। এই টুলস দিয়ে ওয়েব ও মোবাইল অ্যাপের মাধ্যমে এটি সোশ্যাল মিডিয়া ব্যবহারের পরিসংখ্যান দেখাতে পারত। কিন্তু জনপ্রিয়তা হারানোর কারণে ২০১৮ সালের ২৫ মে মাসে সেবাটি বন্ধ করে দেওয়া হয়।

স্টাম্বলআপন
২০১৮ সালে স্টাম্বলআপন ওয়েবসাইটটি বন্ধের ঘোষণা দেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী গ্যারেট ক্যাম্প।
অনলাইনে ব্যবহারকারীদের পছন্দ ও আগ্রহের ভিত্তিতে নতুন কনটেন্ট দেখার প্ল্যাটফর্ম ছিল স্টাম্বলআপন। ১৬ বছর ধরে সেবা দিলেও সাম্প্রতিক সময়ে ফেইসবুকের কারণে জনপ্রিয়তা হারাতে থাকে এটি।

গুগল ইনবক্স
গুগল ৪ বছর আগে ইনবক্স নামে একটি অ্যাপ এনেছিল বাজারে। এ অ্যাপটি দিয়ে আরও সহজে ফোনের মেইল আদান-প্রদানের জন্য আধুনিক ইমেইল সেবা প্রদান করাই ছিল তাদের উদ্দেশ্য। ইনবক্স অ্যাপে মেসেজ থ্রেডিং, প্রয়োজনীয় মেইল আলাদা করা, মেইলের উত্তর দেওয়া বা সোয়াইপ জেসচারের মাধ্যমে ট্র্যাশ করা, একাধিক ইমেইল এক ইনবক্সে দেখার মতো ফিচারগুলো এতে দেওয়া হয়েছিল। পরে ধীরে ধীরে সেগুলো জিমেইল অ্যাপে যুক্ত করা হয়। ২০১৮ সালে আনুষ্ঠানিকভাবে অ্যাপটি বন্ধের ঘোষণা দেয় গুগল। ২০১৯ সালের মার্চে অ্যাপটি বন্ধ হয়ে যাবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম পাথ
২০১৮ সালের ১৮ অক্টোবর বন্ধ হয়ে যায় ব্যক্তিগত সামাজিক যোগাযোগ মাধ্যমের ওয়েবসাইট পাথ। ওয়েবসাইটটি যাত্রা শুরু করেছিল ২০১০ সালে। এ প্ল্যাটফর্মে সর্বোচ্চ ৫০ বন্ধু অ্যাড করা যেত। পরবর্তী সময়ে ৫০০ বন্ধু রাখার সুযোগ করে দেওয়া হয়। বন্ধুরা যেন পরস্পরের সঙ্গে যুক্ত থাকতে পারে, সেই লক্ষ্যে ডেভ মরিন পাথ তৈরি করেছিলেন। কেন সেবাটি বন্ধ করে দেওয়া হচ্ছে, সে সম্পর্কে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে ধারণা করা হচ্ছে, ফেইসবুক বা টুইটারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমের সঙ্গে পাল্লা দিয়ে পেরে উঠছিল না প্ল্যাটফর্মটি। তাই সেবাটি বন্ধ করে দেওয়া হয়েছে। ভেনিজুয়েলা, কলাম্বিয়া, মেক্সিকো, ক্যারিবিয় অঞ্চল, পুয়ের্তো রিকো, ডোমিনিকান প্রজাতন্ত্র ও মধ্য যুক্তরাষ্ট্রের স্প্যানিশ ভাষাভাষী জনগোষ্ঠীর মধ্যে অ্যাপটি বেশ জনপ্রিয় হয়েছিল।

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 695,765,676 6,919,523 667,804,267
Bangladesh 2,045,602 29,477 1,998,448
Data Source: worldometers.info

Related News

১০ বছর ধরে বিশ্বের গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক করছে চিন, চাঞ্চল্যকর তথ্য ফাঁস করল ‘ব্ল্যাকবেরি’

বর্তমানে করোনা ভাইরাসের জন্য খবরের শিরোনামে রয়েছে চিন। এই দেশেরই এক শহরে প্রথম এই ভাইরাস পাওয়া গিয়েছিল, ...

বিস্তারিত

হোয়াটসঅ্যাপ ভিডিও কলে যোগ দিতে পারবেন চারজনের বেশি ইউজার

লক ডাউনের মধ্যে পরিচিতদের সঙ্গে কথা বলার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ভিডিও কল। আর সেই কারণে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ...

বিস্তারিত

বেঁচে গেল মানব জাতি, পৃথিবীর পাশ ঘেঁষে বেরল বিরাট গ্রহাণু

নিউইয়র্ক: কান ঘেঁষে না হলেও পাশ ঘেঁষে তো বটেই। কেটে গেল ফাঁড়া। পৃথিবীর পাশ কেটে বেরিয়ে গেল প্রায় ২ কিলোমিটার ...

বিস্তারিত
করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের সংক্রমণের শিকার হওয়া নতুন রোগী শনাক্তে অভিনব ব্যবস্থা নিয়েছে চীন সরকার। সম্প্রতি দেশটির কিছু ...

বিস্তারিত
%d bloggers like this: