আজকের বাংলা তারিখ
  • আজ শনিবার, ১লা অক্টোবর, ২০২২ ইং
  • ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ (শরৎকাল)
  • ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪৪ হিজরী
  • এখন সময়, বিকাল ৩:৩৯

ব্লুবর্ন ভাইরাসের ঝুঁকিতে ৫০০ কোটি ব্লুটুথ যন্ত্র

আইফোন ৮-ও বাজারে আসেনি এখনো। সবাইকে চমকে দিয়ে একসঙ্গে তিনটি মডেল নিয়ে আসছে আইফোন। স্যামসাংও পাল্টা জবাব দিতে ছাড়ছে না। আইফোনের মূল প্রতিদ্বন্দ্বীরা নিয়ে এসেছে নোট ৮। ‘টেক-ফ্রিক’দের মধ্যে রীতিমতো উৎসবের আমেজ। কিন্তু এর মধ্যেই ভয়ের কথা শোনাচ্ছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। নতুন এক ভাইরাসের আবির্ভাব যে ঝুঁকির মুখে ফেলে দিচ্ছে সারা বিশ্বের ৫০০ কোটি ব্লুটুথ যন্ত্রকে!

ভুল পড়েননি, ‘ব্লুবর্ন’ নামে একটি ম্যালওয়্যার সৃষ্টি করা হয়েছে! ইন্টারনেট অব থিংস (আইওটি) সিকিউরিটি ফার্মের গবেষকদের ধারণা, ব্লুটুথ প্রযুক্তির মাধ্যমে ছড়ানো এই ভাইরাস পুরো বিশ্বের মোবাইল প্রযুক্তিকে দিতে পারে বিশাল ধাক্কা। ‘ব্লুবর্ন’-এর মাধ্যমে একজন অ্যাটাকার অন্যের ব্লুটুথ ডিভাইসের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারেন। ব্যক্তিগত নেটওয়ার্কের নিরাপত্তা ভেদ করে নেটওয়ার্কের সঙ্গে যুক্ত সব ডিভাইসের তথ্য জোগাড় করে নেওয়া যায়। গবেষকেরা দেখেছেন, এই ভাইরাস ব্যবহার করে প্রাতিষ্ঠানিক-গোপনীয় সব তথ্য হাতিয়ে নেওয়ার সুযোগ থাকছে হ্যাকারদের।
ক্যাসপারস্কি ল্যাবের উচ্চতর অ্যান্টি-ভাইরাস বিশেষজ্ঞ ভিতালি কাম্লাক জানিয়েছেন, ‘ইদানীংকালে ব্লুবর্নের মতো ব্লুটুথ-ভিত্তিক আক্রমণগুলো যন্ত্রের সংখ্যা এবং যন্ত্রগুলো কতটা কাছাকাছি—এ তথ্যের ওপরও নির্ভর করে। এই ম্যালওয়্যার খুব সহজে ছড়াতে পারে এবং আটটি ‘জিরো-ডে’ দুর্বলতা (‘জিরো-ডে’ দুর্বলতা হচ্ছে, এমন ভাইরাস আক্রমণের শঙ্কা, যাতে ব্যবহারকারী আগে থেকেই প্রতিরোধ গড়ার সুযোগ পায় না) সৃষ্টিতে সক্ষম।’ এর মধ্যে চারটি সংক্রমণ সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তাঝুঁকি।
এ কারণে বিশ্বের অধিকাংশ মোবাইল, ডেস্কটপ এবং অপারেটিং সিস্টেম ঝুঁকির মধ্যে পড়ে যাচ্ছে। অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ ও লিনাক্স পরিচালিত সব যন্ত্রই এই ঝুঁকির আওতায় পড়ে যায়। এ ঝুঁকি থেকে সেটকে বাঁচাতে হলে যন্ত্রের ব্লুটুথ সম্পূর্ণ বন্ধ করে রাখতে হয়। ব্লুটুথ অন্যের কাছে লুকিয়ে রেখে কিংবা যন্ত্রকে অন্যদের কাছে অদৃশ্য রেখেও কোনো লাভ হয় না।
তবে বিভিন্ন প্রতিবেদনে জানা গেছে, আইওএস দশ অপারেটিং সিস্টেমকে আক্রমণ করতে পারে না ব্লুবর্ন। মাইক্রোসফটও জুলাইয়ে ব্লুবর্ন থেকে নিজেদের সুরক্ষার ব্যবস্থা নিয়েছে নতুন এক প্যাচ রিলিজ করে। তবে গুগল এখনো এ উটকো ঝামেলা থেকে বাঁচার উপায় খুঁজে বেড়াচ্ছে। এখন পর্যন্ত যে ইঙ্গিত পাওয়া যাচ্ছে, তাতে খুব একটা খুশি হওয়ার সুযোগ নেই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের। সূত্র: জিনিউজ।

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 0 0 0
Bangladesh 0 0 0
Data Source: worldometers.info

Related News

১০ বছর ধরে বিশ্বের গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক করছে চিন, চাঞ্চল্যকর তথ্য ফাঁস করল ‘ব্ল্যাকবেরি’

বর্তমানে করোনা ভাইরাসের জন্য খবরের শিরোনামে রয়েছে চিন। এই দেশেরই এক শহরে প্রথম এই ভাইরাস পাওয়া গিয়েছিল, ...

বিস্তারিত

হোয়াটসঅ্যাপ ভিডিও কলে যোগ দিতে পারবেন চারজনের বেশি ইউজার

লক ডাউনের মধ্যে পরিচিতদের সঙ্গে কথা বলার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ভিডিও কল। আর সেই কারণে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ...

বিস্তারিত

বেঁচে গেল মানব জাতি, পৃথিবীর পাশ ঘেঁষে বেরল বিরাট গ্রহাণু

নিউইয়র্ক: কান ঘেঁষে না হলেও পাশ ঘেঁষে তো বটেই। কেটে গেল ফাঁড়া। পৃথিবীর পাশ কেটে বেরিয়ে গেল প্রায় ২ কিলোমিটার ...

বিস্তারিত
করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের সংক্রমণের শিকার হওয়া নতুন রোগী শনাক্তে অভিনব ব্যবস্থা নিয়েছে চীন সরকার। সম্প্রতি দেশটির কিছু ...

বিস্তারিত
%d bloggers like this: