আজকের বাংলা তারিখ
  • আজ সোমবার, ১৭ই জানুয়ারি, ২০২২ ইং
  • ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ (শীতকাল)
  • ১৩ই জমাদিউস-সানি, ১৪৪৩ হিজরী
  • এখন সময়, রাত ১১:৩০

যে ৫ পরিবর্তন আসছে ফেসবুক মেসেঞ্জারে

ফেসবুকের মেসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। মেসেঞ্জারের মাধ্যমে যোগাযোগসুবিধা বাড়াতে এতে বেশ কিছু পরিবর্তন আনছে ফেসবুক কর্তৃপক্ষ। গত মে মাসে ফেসবুকের বার্ষিক ডেভেলপার সম্মেলন এফ ৮ উপলক্ষে ফেসবুক মেসেঞ্জারের ভবিষ্যৎ নিয়ে কথা বলেছিলেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। ফেসবুকের পক্ষ থেকে এবার তাঁর কথা অনুসারে মেসেঞ্জারে বেশ কিছু পরিবর্তন আসছে। নতুন এসব পরিবর্তনের অধিকাংশই মার্কেটিং প্রচেষ্টার অংশ হিসেবে আনা হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ডেস্কটপ অ্যাপ: ফেসবুক মেসেঞ্জারের জন্য পৃথক ডেস্কটপ অ্যাপ আসছে। বর্তমানে ডেস্কটপ ডিভাইসে মেসেঞ্জার ব্যবহার করার সুবিধা রয়েছে। ফেসবুকে লগইন করে এ সুবিধা পাওয়া যায়। তবে আলাদা করে মেসেঞ্জারের ডেস্কটপ সংস্করণ তৈরির উদ্দেশ্য হচ্ছে একে ‘সংযুক্তকরণ টুল’ হিসেবে ব্যবহার করা। বিভিন্ন প্রতিষ্ঠানের উপযোগী করে একে গড়ে তোলা ডেস্কটপ মেসেঞ্জারের মাধ্যমে ভিডিও কল, বিভিন্ন প্রকল্প একত্রীকরণ বা একাধিক চ্যাটিং–কাজের উদ্দেশ্য এ পরিবর্তন আনছে ফেসবুক।

দ্রুতগতির মেসেঞ্জার সেবা: ফেসবুক তাদের মেসেঞ্জার অ্যাপটিকে এমনভাবে নকশা করছে, যাতে এটি আরও দ্রুতগতিসম্পন্ন হয়। এ ছাড়া ডিভাইসে মেসেঞ্জার অ্যাপ যাতে কম জায়গা ব্যবহার করে, সেটিও গুরুত্ব দিচ্ছে ফেসবুক। তারা এ প্রকল্পের নাম দিয়েছে ‘লাইটস্পিড’। এ প্রকল্পের অধীনে মেসেঞ্জার অ্যাপটি ২ সেকেন্ডে চালু ও মাত্র ৩০ এমবি জায়গা নেবে। এ জন্য নতুন কোড করে অ্যাপ তৈরি করছে তারা।

কাছের বন্ধুদের নিয়ে গ্রুপ: ফেসবুকের মেসেঞ্জারে ভবিষ্যতে ক্লোজ ফ্রেন্ডস গ্রুপস নামের একটি ফিচার চালু হবে। এ ফিচারের অবশ্য কোনো আনুষ্ঠানিক নাম ঠিক হয়নি। পরিবারের সদস্য ও নিকটতমদের সঙ্গে যোগাযোগ ও কনটেন্ট শেয়ারের জন্য নির্দিষ্ট জায়গা হবে হবে। নিকটতম বন্ধু তৈরি এবং শুধু তাদের কনটেন্ট নিউজফিডে দেখার সুবিধা থাকবে এতে। প্রাইভেসিকে গুরুত্ব দিতে এ ফিচার তৈরি করছে ফেসবুক। এর মাধ্যমে ব্যবহারকারী একাধিক গ্রুপ তৈরি করতে পারবে। এ গ্রুপের মধ্যে কোনো ব্যবসাকে ঢোকাবে কি না, তা এখনো পরিষ্কার করেনি ফেসবুক।

গ্রুপ ভিডিও দেখা: একসঙ্গে ভিডিও দেখার প্রবণতা বাড়ছে। কনটেন্ট নির্মাতা ও অন্যান্য দর্শকদের সঙ্গে যুক্ত হয়ে একত্রে মুভি বা কোনো ভিডিও দেখার সুবিধা আরও উন্নত করবে ফেসবুক। গত বছরের জুলাই মাসে ফেসবুক ওয়াচ পার্টি নামে একটি নতুন ফিচার চালু করে। ফেসবুকের তথ্য অনুযায়ী, এখন সহজে ফেসবুক অ্যাপ থেকে মেসেঞ্জারে ভিডিও শেয়ার করা যাবে এবং অন্যদের তা দেখতে আমন্ত্রণ জানানো যাবে।

অ্যাপয়েন্টমেন্ট সুবিধা: বিভিন্ন ব্যবসার জন্য গ্রাহককে সঙ্গে সহজে যুক্ত করার ও ব্যবসায় গ্রাহক টেনে আনার সুবিধা থাকবে নতুন মেসেঞ্জারে। বিভিন্ন প্রতিষ্ঠানে বুকিং ও অ্যাপয়েন্টমেন্ট সুবিধা আরও সহজ করবে ফেসবুক। এ প্রক্রিয়া বেশির ভাগই চ্যাট বটের মাধ্যমে করা হবে।

 

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 0 0 0
Bangladesh 1,624,387 28,154 1,553,320
Data Source: worldometers.info

Related News

বেঁচে গেল মানব জাতি, পৃথিবীর পাশ ঘেঁষে বেরল বিরাট গ্রহাণু

নিউইয়র্ক: কান ঘেঁষে না হলেও পাশ ঘেঁষে তো বটেই। কেটে গেল ফাঁড়া। পৃথিবীর পাশ কেটে বেরিয়ে গেল প্রায় ২ কিলোমিটার ...

বিস্তারিত
করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের সংক্রমণের শিকার হওয়া নতুন রোগী শনাক্তে অভিনব ব্যবস্থা নিয়েছে চীন সরকার। সম্প্রতি দেশটির কিছু ...

বিস্তারিত

প্রলয়ঙ্কর বিস্ফোরণ ব্রহ্মাণ্ডে, তৈরি হল ১০০ কোটি সৌরমণ্ডলের আকারের গর্ত!

প্রলয়ঙ্কর বিস্ফোরণ ঘটেছে ব্রহ্মাণ্ডে। এত ভয়ঙ্কর বিস্ফোরণ ১৪০০ কোটি বছরের ব্রহ্মাণ্ডে এর আগে আমরা আর কখনও ঘটতে ...

বিস্তারিত

২ মিনিটেই চার্জ হবে স্মার্টফোন, ১০ মিনিটে গাড়ি!

একবার ভাবুন তো, মাত্র ১০ মিনিটেই যদি বৈদ্যুতিক গাড়ি আর ২ মিনিটেই স্মার্টফোন পুরোপুরি চার্জ হয়ে যায় এবং সারা দিন ...

বিস্তারিত
%d bloggers like this: