আজকের বাংলা তারিখ
  • আজ শুক্রবার, ১৪ই জানুয়ারি, ২০২২ ইং
  • ৩০শে পৌষ, ১৪২৮ বঙ্গাব্দ (শীতকাল)
  • ১০ই জমাদিউস-সানি, ১৪৪৩ হিজরী
  • এখন সময়, ভোর ৪:৫৯

সিইএস ২০১৯’এ এএমডির ঘোষণা

অনেক দিন ধরেই এএমডি এর ২০১৯ কনজ্যুমার ইলেকট্রনিক শো’র (সিইএস) কি-নোট নিয়ে অনেক জল্পনা-কল্পনা চলছিল। অনেকেই ধারণা করেছিলো এবারের সিইএসে রাইজেন তিন হাজার সিরিজের সিপিইউ আর ন্যাভি আর্কিটেকচারের জিপিইউ ঘোষণা করবে এএমডি। অবশেষে এএমডি উপস্থাপিত কি-নোট শেষে সকল পিসি প্রেমীদের মনে অনেকটা হতাশা আর উচ্চাকাংক্ষার মিশ্র অনুভূতি হয়।

এএমডি এর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ড. লিসা সু বরাবরের মতই তার সুন্দর উপস্থাপনা দিয়ে প্রায় দেড় ঘন্টার মত দর্শকদের মাতিয়ে রাখলেও পিসি হার্ডওয়্যার প্রেমিকদের জন্য মূলত দুইটি উল্লেখযোগ্য ঘোষণা ছিল রেডিয়ন ৭ গ্রাফিক্স কার্ড এবং রাইজেন ৩০০০ এর ছোট একটি প্রিভিউ।

রেডিয়ন ৭

এএমডি ন্যাভি জিপিইউর ঘোষণা পাওয়ার আশাকে দুরাশায় পরিণত করে তাদের বিগ জিপিউ আনভেইলিং হিসেবে বিশ্বকে পরিচয় করিয়ে দিয়েছে রেডিয়ন ৭ গ্রাফিক্স কার্ডের সাথে। এএমডি এর নতুন ৭ ন্যানোমিটার প্রসেস ব্যবহার করে তৈরী করা রেডিয়ন ৭ গ্রাফিক্স কার্ডটি তে রয়েছে ১৬ গিগাবাইট এইচবিএম ২.০ মেমোরি এবং ৬০ টি কম্পিউট ইউনিট। এএমডি দাবী করছে কার্ডটি তাদের কম্পিটিটর এনভিডিয়া এর আরটিএক্স ২০৮০ এর সাথে পাল­া দিবে। তারা এটিও দাবী করছে যে পপুলার গেমগুলোতে তাদের আগের ফ্ল্যাগশিপ কার্ড ভেগা ৬৪ এর তুলনায় এটি ২৫-৪০% বেশি ভালো পারফর্ম করবে। এছাড়া প্রিমিয়ার প্রো, দা ভিঞ্চি রিসলভ, ব্লেন্ডারের মত প্রোডাক্টিভিটি প্রোগ্রামগুলোতেও ২৫ ভাগ ভাল পারফরমেন্স পাওয়া যাবে বলে এএমডির দাবী।

এএমডি স্টেজে তাদের রেডিয়ন ৭ এর ক্ষমতা দেখানোর উদ্দেশ্যে আনরিলিজড ডেভিল মে ক্রাই ফাইভ গেমটি ৪কে এবং ম্যাক্স গ্রাফিক্স সেটিংস এ রান করায়। দেখা গেছে যে, গেমটি এভারেজ এ ১০০+ এফপিএস এ রান করছিলো। এছাড়াও তারা আনরিলিজড দ্য ডিভিশন টু গেমটির একটি গেমপ্লে ভিডিও প্রদর্শন করে। এই কার্ডটির রেফারেন্স ডিজাইনে ব্যবহার করা হয়েছে ট্রিপল ফ্যান ডিজাইন। কার্ডটির দাম নির্ধারন করা হয়েছে ৬৯৯ ডলার। তবে এই দামেই কার্ডটির সাথে দ্য ডিভিশন টু গেমটি বান্ডল হিসেবে থাকবে। কার্ডটি ৭ ফেব্রুয়ারী অফিসিয়ালি রিলিজ করা হবে।

এএমডি রাইজেন ৩০০০ প্রোটোটাইপ

রাইজেন ৩০০০ সিরিজ সিপিইউ সম্পর্কে এএমডি তাদের কি-নোট এ তেমন কিছুই স্পেসিফিক জানায়নি। শুধুমাত্র কি-নোট এর শেষের দিকে রাইজেন ৩০০০ সিপিইউ দলের যেকোনো একটি সদস্য এটির ইঞ্জিনিয়ারিং স্যাম্পল দেখিয়েছিলো। যাতে ৮ টি ফিজিক্যাল কোর এবং ১৬ টি থ্রেড আছে, তার সাথে ইন্টেল কোর আই ৯-৯৯০০কে (স্টক) এর সিনেবেঞ্চ আর ১৫ এর সিপিইউ স্কোর এর তুলনা করে। রিয়েলটাইমে এই বেঞ্চমার্ক রান করার পর দেখা যায় ইন্টেলের ৯৯০০কে সিস্টেমটি ২০৪০ স্কোর করে, যেখানে এএমডির সিক্রেট এই সিপিইউটি ২০৫৭ স্কোর করতে সক্ষম হয়।

নাম্বারে কম মনে হলেও আসলে সিনেবেঞ্চ এ ১৭ পয়েন্ট এর ডিফারেন্স ও মোটামুটি সিগনিফিকেন্ট ডিফারেন্স। আর তাছাড়া সিপিইউটি এখনো ডেভেলপমেন্ট পর্যায়ে আছে, যখন এই বছর এর মাঝে সিপিইউটি রিলিজ হবে তখন আসলে কি ঠিক বোঝা যাবে।

এছাড়াও মঞ্চে এএমডি এই সিপিইউতে ফোর্জা হরিজন ফোর রান করা হয়। জিপিইউ হিসেবে ইউজ করা হয় রেডিয়ন ৭। কিন্তু একচুয়ালি সিপিইউ এর অন্যান্য ডিটেইলস এবং দাম না জেনে এর পারফরমেন্স যাচাই করা বোকামি, যেখানে রেডিয়ন ৭ অন্যান্য সিপিইউর সাথে কেমন পারফর্ম করে তা ই এখনো অজানা। এছাড়া আরো এএমডির ঘোষণা অনুযায়ী একটি গুরুত্বপূর্ণ তথ্য হচ্ছে রাইজেন ৩০০০ সিপিইউ হচ্ছে বিশ্বে সর্বপ্রথম পিসিআইই ৪.০ সমর্থনকারী সিপিইউ!

এছাড়াও এবারের শো’তে এএমডি তাদের ২য় প্রজন্মের ইপিওয়াইসি প্রসেসর নিয়ে কিছুক্ষণ আলোচনা করে। যেখানে সার্ভারের জন্য ৬৪ কোর, ১২৮ থ্রেড সিপিইউ বর্তমানের ইন্টেলের হায়েস্ট এন্ড ৮১৮০ সার্ভার প্রসেসর এর দুটি এর সমান পারফর্ম করবে বলেও ড. লিসা সু দাবি করেন।

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 320,331,865 5,537,614 263,920,269
Bangladesh 1,604,664 28,123 1,551,955
Data Source: worldometers.info

Related News

১০ বছর ধরে বিশ্বের গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক করছে চিন, চাঞ্চল্যকর তথ্য ফাঁস করল ‘ব্ল্যাকবেরি’

বর্তমানে করোনা ভাইরাসের জন্য খবরের শিরোনামে রয়েছে চিন। এই দেশেরই এক শহরে প্রথম এই ভাইরাস পাওয়া গিয়েছিল, ...

বিস্তারিত

হোয়াটসঅ্যাপ ভিডিও কলে যোগ দিতে পারবেন চারজনের বেশি ইউজার

লক ডাউনের মধ্যে পরিচিতদের সঙ্গে কথা বলার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ভিডিও কল। আর সেই কারণে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ...

বিস্তারিত

বেঁচে গেল মানব জাতি, পৃথিবীর পাশ ঘেঁষে বেরল বিরাট গ্রহাণু

নিউইয়র্ক: কান ঘেঁষে না হলেও পাশ ঘেঁষে তো বটেই। কেটে গেল ফাঁড়া। পৃথিবীর পাশ কেটে বেরিয়ে গেল প্রায় ২ কিলোমিটার ...

বিস্তারিত
করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের সংক্রমণের শিকার হওয়া নতুন রোগী শনাক্তে অভিনব ব্যবস্থা নিয়েছে চীন সরকার। সম্প্রতি দেশটির কিছু ...

বিস্তারিত
%d bloggers like this: