আজকের বাংলা তারিখ
  • আজ শুক্রবার, ১২ই এপ্রিল, ২০২৪ ইং
  • ২৯শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
  • ২রা শাওয়াল, ১৪৪৫ হিজরী
  • এখন সময়, দুপুর ১:০৪

চোখের পলকে সব লণ্ডভণ্ড

আকাশে কালো মেঘ। ঝোড়ো হাওয়াসহ প্রবল বৃষ্টির আশঙ্কাই ছিল সবার মধ্যে। কিন্তু এক মিনিটের একটি প্রলয়ংকরী টর্নেডো সব কিছু তছনছ করে দেয়। ভেঙে পড়ে ঘরবাড়ি ও গাছপালা। যেন চোখের পলকে ঝড় এসে চোখের পলকেই চলে যায়। উড়ে যায় টিনের চাল ও ঘরের বেড়া। ঘর ও গাছচাপা পড়ে অনেকে। কোথাও টর্নেডো দুই মিনিট, কোথাও পাঁচ মিনিট স্থায়ী হয়। গতকাল বৃহস্পতিবার অন্তত ৯টি জেলায় এমন টর্নেডো বয়ে যায়। এই টর্নেডোতে সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে ফরিদপুরে ছয়জন ও নওগাঁয় একজনের মৃত্যু হয়। বিভিন্ন জেলায় আহত হয় শতাধিক। টর্নেডোতে কয়েক শ ঘরবাড়ি বিধ্বস্ত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া কয়েকটি স্থানে বজ্রপাতে তিনজনের মৃত্যুর খবর পাওয়া যায়।

বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপের কারণে গতকাল সারা দেশে বৈরী আবহাওয়া বিরাজ করে। দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা সদরসহ নিম্নাঞ্চল প্লাবিত হয়ে দুই লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়ে। পাহাড়ি জেলা খাগড়াছড়ির জেলা শহরের অনেক এলাকায় দীর্ঘ জলাবদ্ধতা দেখা দেয়। টানা বৃষ্টির কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে।

বৈরী আবহাওয়ার কারণে বৈদ্যুতিক সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হয়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে অনেক জেলা। রাঙামাটিতে বিশাল পাহাড় ধসে পড়ায় রাঙামাটি-চট্টগ্রাম সড়কে তিন ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো সংবাদ।

জামালপুর : বকশীগঞ্জ উপজেলার সাধুরপাড়া ইউনিয়নের শেখপাড়ায় দশআনী নদীতে পাট ধোয়ার সময় গতকাল দুপুরে বজ্রপাতে নজরুল ইসলাম (২০) নামের একজনের মৃত্যু হয়। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান টিটু ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

ফেনী : টানা বর্ষণ ও পাহাড়ি ঢলের পানিতে মুহুরী নদীর বেড়িবাঁধ ভেঙে ফেনীর পরশুরাম উপজেলার চারটি গ্রাম প্লাবিত হয়েছে। গতকাল বিকেল সাড়ে ৫টার দিকে ওই অংশে ভাঙনের সৃষ্টি হয়। এ ছাড়া ফেনী-পরশুরাম সড়কের ঘনিয়ামোড়া থেকে ফুলগাজী বাজার পর্যন্ত অংশে হাঁটু পরিমাণ পানি জমে থাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। ফুলগাজীতে বাজারের প্রতিরক্ষা দেয়ালের (গার্ডওয়াল) ওপর দিয়ে বন্যার পানি বাজারের ভেতর প্রবেশ করে চার শ দোকান তলিয়ে যায়।

টাঙ্গাইল : সদর উপজেলা ও গোপালপুর উপজেলায় টর্নেডোর আঘাতে ১২ জন আহত হয়। তাদের মধ্যে দুজনকে টাঙ্গাইল মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। উপজেলার কাতুলী ও আলোকদিয়া এবং গোপালপুর উপজেলার কায়তা, সোনামুই ও রাজ গোলাবাড়ীতে বিকেল সাড়ে ৩টার দিকে প্রায় দুই মিনিট স্থায়ী এ ঝড় বয়ে যায়।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের শাহজাদপুর ও চৌহালীতে আকস্মিক ঘূর্ণিঝড়ে ১২টি গ্রামে কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানসহ সহস্রাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত এবং ঘর চাপা পড়ে অন্তত ২০ জন আহত হয়েছে। গতকাল দুপুরে আকস্মিকভাবে চৌহালীর বোয়ালকান্দি ও স্থলচর এবং শাহজাদপুরের আড়কান্দি, ঘাটাবাড়ী, পাকড়তলা, জালালপুর, রূপসী, সান্দারবিল, লোচনাপাড়া, ঘোরশাল, বেতকান্দি, শিবরামপুর দিয়ে টর্নেডো বয়ে যায়। এ সময় ঘরচাপায় ও রাস্তায় ২০ জনের মতো আহত হয়।

বাগেরহাট : টানা বৃষ্টিপাতের কারণে বাগেরহাট পৌর শহরসহ জেলার নিম্নাঞ্চলে গতকাল সকাল থেকে জলাবদ্ধতা সৃষ্টি হয়। পৌরবাসীর অভিযোগ, পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় এ অবস্থার সৃষ্টি হয়। এ ছাড়া টানা বৃষ্টিতে মংলা বন্দরে জাহাজে পণ্য ওঠানামার কাজ বিঘ্নিত হয়।

কেরানীগঞ্জ (ঢাকা) : কেরানীগঞ্জে প্রবল ঝড়ে শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়। গতকাল দুপুর ১২টা থেকে পৌনে ১টা পর্যন্ত উপজেলার কলাতিয়া, হযরতপুর ও তারানগর ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে ঝড়ের তাণ্ডব চলে। এ সময় সামান্তা বানু (৪৫) নামের এক নারী বজ্রপাতে মারা যান। ঝড়ের সময় ওই এলাকার শতাধিক বাড়িঘরের চাল উড়ে যায়। গাছ উপড়ে পড়ে কেরানীগঞ্জ থেকে সাভার যাওয়ার একমাত্র সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

রাজবাড়ী : গতকাল দুপুরে সদর উপজেলার রামকান্তপুর ও মিজানপুর এবং বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নে কয়েক শ ঘর ও সহস্রাধিক গাছপালা ভেঙে পড়ে। রামকান্তপুর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড সদস্য আবুল কালাম আজাদ ওরফে পিনু মেম্বার জানান, দুপুর ২টার দিকে হঠাৎ করেই তীব্র ঘূর্ণিঝড় কাজিবাদা, বেথুলিয়া নতুনপাড়া ও ডাঙ্গিপাড়ার ওপর দিয়ে বয়ে যায়।

খুলনা : টানা বর্ষণে বিপর্যস্ত হয়ে পড়েছে খুলনার জীবনযাত্রা। শনিবার রাত ২টা থেকে মহানগরীতে ঝোড়ো হাওয়াসহ প্রবল বৃষ্টিপাত হয়। এতে নগরীর নিম্নাঞ্চলসহ সিংহভাগ সড়ক এবং কয়রা, দাকোপ, ডুমুরিয়া, দিঘলিয়া, রূপসা ও বটিয়াঘাটা উপজেলার অধিকাংশ মাছের ঘের, সবজিক্ষেত, রোপা আমনের বীজতলা তলিয়ে গেছে।

চট্টগ্রাম : টানা বৃষ্টিতে গতকাল চট্টগ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়। এতে সীমাহীন দুর্ভোগে পড়ে নগরবাসী। চট্টগ্রাম মহানগরের মুরাদপুর, ষোলশহর, ২ নম্বর গেট, শুলকবহর, কাতালগঞ্জ, বাদুড়তলা, বাকলিয়া, আগ্রাবাদ, হালিশহরসহ বিভিন্ন এলাকা তলিয়ে যায়।

ফরিদপুর : গতকাল সকাল থেকেই ফরিদপুরে মুষলধারে বৃষ্টি শুরু হয়। আকাশ ছেয়ে ছিল ঘুটঘুটে মেঘে। দুপুর দেড়টার দিকে হঠাৎ করে আসে প্রলংকরী ঝড়। মাত্র এক মিনিটের টর্নেডো ফরিদপুর সদর উপজেলার গেরদা ইউনিয়নের বাখুণ্ডা এলাকায় জোবাইদা করিম জুট মিল, গদাধরডাঙ্গী, কেশবনগর, দরানীপাড়া, মল্লিকপুর গ্রামসহ পাশের সালথা উপজেলার আটঘর ও গট্টি ইউনিয়নের প্রায় ২০টি গ্রাম তছনছ করে দেয়। ঝড়ে জুট মিলটির পাঁচ-ছয় হাজার বর্গফুট টিনের শেড ভেঙে পড়ে। এর নিচে চাপা পড়ে হযরত আলী (৫৫), মালতী (৩৫), আকাশ (২২) ও চাঁদ মিয়া নামের চারজনসহ অর্ধশতাধিক শ্রমিক আহত হয়। আহতরা ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। এ ছাড়া গাছচাপা পড়ে কেশবনগর গ্রামে বীরেন বিশ্বাস (৩৫) ও দরানীপাড়ায় আবুল হোসেন (৪০) নামের দুই ব্যক্তি মারা যান।

ঘূর্ণিঝড়ে শত শত গাছ উপড়ে পড়েছে। ঢাকা-বরিশাল মহাসড়কের জোয়ারের মোড় এলাকায় গাছ ভেঙে রাস্তায় পড়ায় সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ায় জেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। এসব এলাকার শত শত বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।

নওগাঁ : বিকেল ৫টার দিকে হঠাৎ বয়ে যাওয়া ঘূর্ণিঝড়ে আত্রাই ও মহাদেবপুর উপজেলার কয়েকটি গ্রাম লণ্ডভণ্ড হয়ে যায়। মহাদেবপুর উপজেলার রাইগাঁ ইউনিয়নের ব্যালট, কুন্দনা, শেরপুর, রজট্টা, রাইগাঁসহ পাঁচ-ছয়টি গ্রামে ঘূর্ণিঝড় আঘাত হানে। এ সময় গাছের ডাল পড়ে উপজেলার রহট্টা গ্রামে মনোয়ারা বেগমের (৫০) মৃত্যু হয়। আহত হয় দুজন। এ ছাড়া আত্রাই উপজেলার মনিয়ারী ইউনিয়নের গোয়ালবাড়িয়া এবং নৈদিঘী গ্রামে ঘূর্ণিঝড় আঘাত হানে। দুই গ্রামের অর্ধশতাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

মুন্সীগঞ্জ : এক মিনিটের টর্নেডো লণ্ডভণ্ড করে দিয়েছে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার গাঁওদিয়া গ্রাম। শতাধিক বাড়ি বিধ্বস্ত হয়েছে। গাঁওদিয়া বাজারের ৫০টি দোকানসহ অসংখ্য গাছপালা উপড়ে গেছে। আহত হয়েছে অন্তত ৪০ জন। আহতদের লৌহজং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। তাদের মধ্যে গুরুতর আহত চান মিয়া ও দবির কাজীকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। গতকাল সকালে ঘড়ির কাঁটায় ঠিক ৯টা ২৫ মিনিটে এই টর্নেডো আঘাত হানে।

প্রত্যক্ষদর্শী গাঁওদিয়া ইউপি স্বাস্থ্য সহকারী কাজী মোস্তফিজুর রহমান বাবুল জানান, এই সময় তিনি গাঁওদিয়া বাজারে তাঁর কাজী ফার্মেসিতে ছিলেন। সেটিও উড়িয়ে নিয়ে গেছে টর্নেডো। এ ছাড়া মাছ বাজার ও আজিজ মাস্টারের মার্কেটসহ বাজারের অন্তত ৫০টি দোকান লণ্ডভণ্ড হয়ে যায়। তিনি জানান, এই টর্নেডোতে শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি ২০ জনকে প্রাথমিক চিকিৎসা দিয়েছেন। এ ছাড়া সকাল ১১টায় টঙ্গিবাড়ী উপজেলার ধীপুর ইউনিয়নের মটকপুর গ্রামে আকস্মিক ঝড় আঘাত হানে। ধীপুর ইউনিয়নের মটুকপুর গ্রামে কেউ হতাহত না হলেও কয়েক শতাধিক গাছ ও বিদ্যুতের পিলার উপড়ে ফেলেছে ঝড়।

শিমুলিয়া-কাওড়াকান্দি ফেরি চলাচল বিঘ্নিত : অন্যদিকে বৈরী আবহাওয়ার কারণে ফেরি চলাচলও বিঘ্নিত হয়। সকাল সাড়ে ১০টার দিকে ঝড় এলে প্রায় পৌনে এক ঘণ্টা ফেরি চলাচল বিঘ্নিত হয়। ঝড়ের কারণে রো রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর ও ফেরি টাপলু ডুবোচরে আটকা পড়ে। ঝড়ে রো রো ফেরি জাহাঙ্গীরের টপ ফ্লোরের টিনের চাল উড়িয়ে নিয়ে যায়।

শরীয়তপুর : জাজিরা উপজেলার মঙ্গল মাঝির ঘাট এলাকায় ঘূর্ণিঝড়ে শতাধিক ঘর বিধ্বস্ত হয়। রবিবার দুপুর ১২টার দিকে প্রবল বৃষ্টিপাতের মধ্যে এ ঘটনা ঘটে। ঝড়টি পাঁচ মিনিটের মতো স্থায়ী হয়। মুহূর্তের মধ্যেই জাজিরা উপজেলার মঙ্গল মাঝির ঘাট এলাকার শতাধিক টিনের ঘর বিধ্বস্ত করে।

ভোলা : ভোলায় গতকাল দিনভর ঝোড়ো বাতাসের সঙ্গে বৃষ্টি হয়েছে। বেড়িবাঁধের ভাঙা অংশ দিয়ে লোকালয়ে ঢুকছে মেঘনা ও তেঁতুলিয়া নদীর পানি। এতে হাজার হাজার ঘরবাড়ি ডুবে গেছে। অতি বৃষ্টির কারণে ভোলা পৌর শহরের বিভিন্ন ওয়ার্ডসহ নিন্মাঞ্চল প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে ভোলা সদর, বোরহানউদ্দিন, দৌলতখান, তজুমদ্দিন, লালমোহন, চরফ্যাশন ও মনপুরা উপজেলার অর্ধশত গ্রামের লক্ষাধিক মানুষ।

পটুয়াখালী : সাগরে লঘুচাপের প্রভাবে নদীগুলোতে স্বাভাবিকের চেয়ে চার-পাঁচ ফুট বেশি উচ্চতার জোয়ারের কারণে পটুয়াখালী জেলার নিম্নাঞ্চলের প্রায় ৪০টি গ্রামে পানিবন্দি হয়ে পড়েছে লক্ষাধিক মানুষ। শনিবার রাত থেকে জেলা সদরসহ ছয়টি উপজেলায় বিদ্যুৎবিভ্রাট দেখা দেয়।

পিরোজপুর : শনিবার রাত থেকে গতকাল বিকেল ৪টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত পিরোজপুর জেলায় টানা বর্ষণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। দুপুর থেকে প্রবল বর্ষণের সঙ্গে বইতে থাকে ঝোড়ো হাওয়া। জেলার নদনদীর পানি বৃদ্ধি পেয়ে নিম্নাঞ্চলসহ পিরোজপুর পৌর শহরের রাস্তাঘাট তলিয়ে যায়। বিকেল থেকে শহরের অধিকাংশ দোকানপাট বন্ধ হয়ে যায়।

শাহজাদপুর (সিরাজগঞ্জ) : গতকাল দুপুর ২টার দিকে প্রচণ্ড ঝড়ে শাহজাদপুর পৌর এলাকাসহ উপজেলাজুড়ে ঘরবাড়ি ও গাছপালার ব্যাপক ক্ষতি হয়। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

চাঁদপুর : টানা আট ঘণ্টার ভারি বর্ষণে চাঁদপুর শহরের বেশ কিছু এলাকা তলিয়ে গেছে। ফলে ভোর থেকে দুপুর ১২টা পর্যন্ত জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। ভোর ৪টা থেকে গতকাল দুপুর ১২টা পর্যন্ত চাঁদপুরে ২০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

গোপালগঞ্জ : বৃষ্টির মধ্যে মাঠে কাজ করার সময় কোটালীপাড়া ও কাশিয়ানীতে বজ্রপাতে দুই ব্যক্তি নিহত হন। তাঁরা হলেন অনিল চন্দ্র হালদার (৬০) ও আবু সরদার (৩৫)। দুপুর ১২টার দিকে অনিল কোটালীপাড়া উপজেলার পিরারবাড়ী গ্রামে বাড়ির পাশে এবং আবু সরদার কাশিয়ানী উপজেলার চরভাটপাড়া গ্রামের ফসলের মাঠে বজ্রপাতের কবলে পড়েন।

রাঙামাটি : রাঙামাটি-চট্টগ্রাম সড়কে পাহাড় ধসে পড়ায় গতকাল সকাল ১০টা থেকে তিন ঘণ্টা যান চলাচল বন্ধ হয়ে যায়। ভোর থেকে প্রবল বর্ষণ শুরু হলে সকাল ১০টার দিকে রাঙামাটির ঘাগড়া এলাকায় সড়কের ওপর বিশাল পাহাড় ধসে পড়ে। এ ছাড়া ঘাগড়া এলাকায় ঝড়ে গাছ পড়ে বৈদ্যুতিক সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হলে সকাল ৮টা থেকে প্রায় সাড়ে চার ঘণ্টা রাঙামাটি শহর বিদ্যুত্হীন ছিল। রাঙামাটি বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুভাষ চন্দ্র মজুমদার জানান, ঘাগড়া ব্রিজটি ভেঙে যাওয়ায় সেখানে সময় বেশি লেগেছে বলে সঞ্চালন লাইন মেরামতে দেরি হয়।

খাগড়াছড়ি : শনিবার রাত থেকে প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে চেঙ্গী নদীর পানি বৃদ্ধি পাওয়ায় খাগড়াছড়িতে গতকাল দুই শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। পৌরসভা কর্তৃপক্ষ বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে আশ্রয়কেন্দ্র খুলেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জেলা সদরের মুসলিমপাড়া, বাঙ্গালকাঠি, গঞ্জপাড়া, গোলাবাড়ীর কালাডেবা, খবংপুড়িয়া, শান্তিনগরের নিম্নাঞ্চলে বসবাসকারী বেশির ভাগ পরিবার পানিবন্দি হয়ে পড়ে। কিছু ঘরবাড়িতে পানি ঢুকেছে।

ঝালকাঠি : টানা বৃষ্টিতে ঝালকাঠি শহরের অধিকাংশ রাস্তাঘাট তলিয়ে গেছে। প্রবল বৃষ্টি এবং সুগন্ধা, বিষখালী ও ভাসণ্ডা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় নিম্নাঞ্চল প্লাবিত হয়। বৈদ্যুতিক লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় সদর, নলছিটি, রাজাপুর ও কাঁঠালিয়া উপজেলা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 0 0 0
Bangladesh 0 0 0
Data Source: worldometers.info

Related News

সানির ব্যাটারি বিপ্লব

সানি সানওয়ার কাজ করেন নবায়নযোগ্য বিদ্যুৎ নিয়ে। স্বপ্ন দেখেন কার্বন নিঃসরণমুক্ত বিদ্যুৎ–ব্যবস্থার। ...

বিস্তারিত

অনলাইনে ব্যবসা করতে চান?

ধরুন আপনার অসাধারণ কিছু প্রোডাক্ট আছে। খুব সুন্দর করে কন্টেন্ট তৈরী করে নিজের ওয়েবসাইট সাজিয়েছেন। পণ্যের ছবি ...

বিস্তারিত

হলোগ্রাফি এবং পদার্থবিজ্ঞানের মেসি

আজকে যে বিষয়টা দিয়ে আলোচনা শুরু করতে চাই, সেই ধারণাটার জন্ম স্ট্রিং তত্ত্ব থেকে। কিন্তু মজার ব্যাপার হলো, এর ...

বিস্তারিত

ফেসবুক ছাড়ার বার্ষিক গড় মূল্য ১ হাজার ডলার

ফেসবুক ব্যবহারের কারণে মানসিক স্বাস্থ্যের ক্ষতির বিষয়টি প্রায় সবাই জানেন। এর সঙ্গে ব্যক্তিগত তথ্যের ...

বিস্তারিত