আজকের বাংলা তারিখ
  • আজ বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
  • ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
  • ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরী
  • এখন সময়, সন্ধ্যা ৭:১৯

যে ভুলগুলো আপনার ওজন বাড়িয়ে দিচ্ছে

কর্মব্যস্ত জীবনে অনেক সময়ই নিয়ম মেনে খাবার কিংবা ব্যায়াম করা হয় না। তাই ওজন কমানোর জন্য ডায়েটের দিকে ঝুঁকে পড়েন। তবে ডায়েট করতে গিয়ে অনেকেই কিছু কিছু ভুল করে ফেলেন যা তার ওজন কমার বদলে বেড়ে যায়।

* একবারে খাবার কমিয়ে দেয়া: ডায়েট করার ক্ষেত্রে ক্যালরি কম গ্রহণের দিকে নজর রাখতে হয়। কিন্তু অনেকে শুরুতেই ক্যালরি গ্রহণ একবারে কমিয়ে দেন। কিন্তু আমাদের ভুলে গেলে চলবে না যে শরীরের কার্যক্রম ঠিক রাখার জন্য যথেষ্ট পরিমাণ পুষ্টির দরকার। খাবার গ্রহণের মাত্রা অতিরিক্ত হারে কমিয়ে দিলে মেটাবলিজমও কমে যাবে। আর সেটি আপনার ওজন বাড়িয়ে দেবে।

* পর্যাপ্ত পরিমাণ পানি পান না করা: দেহের ওজন কমানোর সাথে পানি পানের সম্পর্ক অনেক বেশি গভীর। দেহের হজমশক্তি কমে গেলে ওজন বাড়তে থাকে। পানি দেহের হজমশক্তি বাড়াতে সব চাইতে বেশি কার্যকর। গবেষণায় দেখা যায় মাত্র আধা লিটার পানি পানের ফলে হজমশক্তি প্রায় ৩০% বৃদ্ধি পায়।

* দুধজাতীয় খাবার না খাওয়া: অনেকেই ফ্যাটের ভয়ে দুধ জাতীয় খাবার বাদ দিয়ে দেন। কিন্তু ক্যালসিয়ামের অভাব হলে মেয়েদের মেটাবলিজম হার কমিয়ে দয়। আর সেক্ষেত্রে আপনার ওজনও বাড়িয়ে দিচ্ছে।

* একবেলার খাবার না খাওয়া: ডায়েট করা মানে খাবার বন্ধ করে দেয়া নয়। অনেকে সকালের খাবারকে অবহেলা করেন। কিন্তু সকালে খাবার আপনার শরীরে শক্তি জোগায় যেটি আপনার সারাদিনের কাজ করার জন্য জরুরি। আবার দেখা যায়, একবেলার খাবার না খেলে পরের বেলা বেশি ক্ষুধায় অনেক বেশি খাওয়া হয়ে যায়, যা আপনার ওজনকে বাড়িয়ে দিচ্ছে।

* খাবারের হিসাব না রাখা: ডায়েট প্ল্যানে খাবারের পরিমাণ হিসাব রাখাটা খুব জরুরী। প্রচলিত ডায়েট প্ল্যানগুলোতে খাবারের পরিমাণ কাপ, চামচ বা গ্রামে হিসাব করে দেয়া থাকে। কিন্তু বেশিরভাগ সময় আমরা চোখের আন্দাজে খাবারের পরিমাপ নির্ধারণ করি যা প্রায় সময়ই ভুল হয়। আর সেটি ওজন বাড়িয়ে দেয়।

* দুই খাবারের মধ্যে সময়ের বেশি ব্যবধান: আমাদের খাবারের মধ্যবর্তী সময় যদি অনেক বেশি হয় তাহলেও আমাদের মেটাবলিজমের হার কমে যায় যার ফলে অনেক কম খেলেও ওজন কমার বদলে বাড়তে থাকে।
* অতিরিক্ত মানসিক চাপ নেয়া: অনেকেই সামান্যতেই অতিরিক্ত পরিমাণে মানসিক চাপ নেয়া শুরু করেন। মানসিক চাপের ফলে যে হরমোন আমাদের দেহে উত্পন্ন হয় তা দেহের মাংসপেশি কমিয়ে দেয় এবং মেদ জমায়। মানসিক চাপের ফলে যে মেদ জমে তা পেটের আশেপাশে জমতে থাকে।

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 0 0 0
Bangladesh 0 0 0
Data Source: worldometers.info

Related News

সানির ব্যাটারি বিপ্লব

সানি সানওয়ার কাজ করেন নবায়নযোগ্য বিদ্যুৎ নিয়ে। স্বপ্ন দেখেন কার্বন নিঃসরণমুক্ত বিদ্যুৎ–ব্যবস্থার। ...

বিস্তারিত

অনলাইনে ব্যবসা করতে চান?

ধরুন আপনার অসাধারণ কিছু প্রোডাক্ট আছে। খুব সুন্দর করে কন্টেন্ট তৈরী করে নিজের ওয়েবসাইট সাজিয়েছেন। পণ্যের ছবি ...

বিস্তারিত

হলোগ্রাফি এবং পদার্থবিজ্ঞানের মেসি

আজকে যে বিষয়টা দিয়ে আলোচনা শুরু করতে চাই, সেই ধারণাটার জন্ম স্ট্রিং তত্ত্ব থেকে। কিন্তু মজার ব্যাপার হলো, এর ...

বিস্তারিত

ফেসবুক ছাড়ার বার্ষিক গড় মূল্য ১ হাজার ডলার

ফেসবুক ব্যবহারের কারণে মানসিক স্বাস্থ্যের ক্ষতির বিষয়টি প্রায় সবাই জানেন। এর সঙ্গে ব্যক্তিগত তথ্যের ...

বিস্তারিত