আজকের বাংলা তারিখ
  • আজ রবিবার, ২৪শে মার্চ, ২০২৪ ইং
  • ৯ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
  • ১৩ই রমজান, ১৪৪৫ হিজরী
  • এখন সময়, রাত ১:১৮

সকালের নাস্তায় এই ৭ খাবার ভুলেও খাবেন না

সকালের নাস্তায় আপনি কী খাচ্ছেন? পরোটা, রুটি অথবা ভাত? অনেকে আছেন যারা সকালে নাস্তা করেন না। কাজের চাপে অথবা সময়ের অভাবে কিংবা ইচ্ছাকৃতভাবে অনেকেই সকালে নাস্তা বাদ দিয়ে থাকেন। আর এইভাবে আপনি নিজেই স্বাস্থ্যের ক্ষতি করছেন নিজের অজান্তে। সকালের নাস্তা সারাদিনের কাজের শক্তি দিয়ে থাকে। কিন্তু কিছু খাবার আছে যা সকালের নাস্তায় খাওয়া একদম উচিত নয়। এমন কিছু খাবার নিয়ে আজকের ফিচার।

১। চিনিযুক্ত সিরিয়াল

কর্ম ব্যস্ত এই জীবনে ঝামেলাবিহীন সকালের নাস্তা সবাই খেতে চায়। দুধে চিনিযুক্ত সিরিয়াল সবচেয়ে সহজ একটি খাবার। এই খাবারটি খেতে দারুন লাগে কারণ এর আর্টিফিসিয়াল রং এবং চিনির কারণে। আর এই আর্টিফিসিয়াল চিনি আপনার ওজন বৃদ্ধির জন্য দায়ী। শুধু তাই নয়, এটি রক্তে চিনির পরিমাণ বৃদ্ধি করে আপনাকে বার বার ক্ষুধার্ত করে তোলে। সিরিয়াল যদি খেতে চান, তবে চিনি ছাড়া খাওয়ার চেষ্টা করুন।

২। প্যানকেক

মজাদার এই খাবারটি খেতে দারুন লাগলেও সকালের নাস্তায় এটি খাওয়া একদমি উচিত নয়। চিনির সিরায় ভেজানো হওয়ার কারণে এতে প্রচুর ফ্যাট এবং ফ্রুক্টোজ রয়েছে যা হার্টের জন্য ক্ষতিকর।

৩। ফলের রস

অনেকেই সকালের নাস্তায় ফলের রস পান করে থাকেন। স্বাস্থ্যকর মনে হলেও বাজারের আর্টিফেসিয়াল ফলের রস মূলত স্বাস্থ্যকর নয়। বাজারের ফলের রসে পুষ্টির পরিমাণ, ফাইবার, এনজাইম, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট, এবং ভিটামিনের পরিমাণ কম থাকে। চিনির পরিমাণ বেশি হয়। ফলের রসের পরিবর্তে সম্পূর্ণ ফল খাওয়ার চেষ্টা করুন। অথবা বাজারের ফলের রস না পান করে ঘরের তৈরি করা জুস পান করুন।

৪। পরোটা

সকালের নাস্তার টেবিলে অনেক বাসায় পরোটা থাকে। পরোটা তৈরিতে ঘি অথবা তেল ব্যবহার করা হয়, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যদি আপনার খুব পরোটা খেতে ইচ্ছে করে তাহলে তা খুব অল্প তেলে অথবা তেল ছাড়া ভাজুন।

৫। ইনস্ট্যান্ট নুডলস

মাত্র ৫ মিনিটে তৈরি করা যায়, বলে ইনস্ট্যান্ট নুডলস বেশ জনপ্রিয়। এই নুডলুস তৈরিতে ব্যবহৃত দুটি উপাদান butylated hydroxyanisole (BHA) and t-butylhydroquinone (TBHQ) স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ২০১৪ সালে গবেষণায় দেখা গেছে যে, অতিরিক্ত নুডলস হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি করে। এটি ওজন বৃদ্ধির জন্য দায়ী হয়।

৬। ডোনাটস

একটি ক্রিম ডোনাটসে ৬ গ্রাম ফ্যাট এবং ২৫০ ক্যালরি থাকে। অনেক সময় এই ক্যালরির পরিমাণ ৩০০ এবং ফ্যাট ৯ গ্রাম পর্যন্ত বাড়তে পারে। সকালের খাবারে ডোনাটস আপনাকে সারাদিন কাজে অলস করে দেয়।

৭। পাউরুটি

সাদা পাউরুটিতে glycemic index (GI)বেশি, যা হজমে সমস্যা তৈরি করে। এটি রক্তে চিনি এবং ইনসুলিনের পরিমাণ বৃদ্ধি করে। যা ওজন বৃদ্ধি, ডায়াবেটিস এবং হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি করে।

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 0 0 0
Bangladesh 0 0 0
Data Source: worldometers.info

Related News

আইডিয়াই জেফ বেজোসের নির্মাতা

ঠিক এই মুহূর্তে হয়তো একটু বিপাকেই আছেন জেফ বেজোস। ২৫ বছরের গাঁটছড়া ছুটে যাচ্ছে। অথচ সিকি শতাব্দীর জীবনসঙ্গীর ...

বিস্তারিত

রোহিঙ্গা ইস্যুতে কথা বলে মুকুট হারালেন মিস মিয়ানমার

রাখাইনে চলমান রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে আরসাকে দায়ী করে এবং নিজ দেশ মিয়ানমারের সরকার ও সেনা বাহিনীর প্রশংসা করে ...

বিস্তারিত

কাঁঠালের বিচি দিয়ে চকলেট!

পরিচিত কাঁঠালের বিচির নানা পুষ্টিগুণের কথা নিশ্চয়ই জানেন। এটি বিপাকক্রিয়া ত্বরান্বিত করে। কোষ্ঠকাঠিন্য দূর ...

বিস্তারিত

হালকা ঘুমে বাড়ে সৃজনশীলতা!

ঘুম হচ্ছে মানুষের দৈনন্দিন কর্মকাণ্ডের ফাঁকে বিশ্রাম নেওয়ার একটি স্বাভাবিক প্রক্রিয়া। এ সময়সচেতন ...

বিস্তারিত
%d bloggers like this: