আজকের বাংলা তারিখ
  • আজ বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং
  • ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
  • ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরী
  • এখন সময়, দুপুর ১:১৮

স্কুল-কলেজের গন্ডি না পেরোনো ৭ জন ব্যক্তি যারা জীবনে অনেক সফল ও বিখ্যাত হয়েছেন!!

লেখাপড়া করে যে, গাড়ি ঘোড়া চলে সে… প্রবাদ টি বর্তমান পৃথিবীর জন্য কিছুটা অর্থে ভুল প্রমান করা কিছু মানুষকে দেখব আজ যারা স্কুল কলেজের গন্ডি না পেরিয়েও হয়েছেন বিশ্ব বিখ্যাত। পেয়েছেন মানুষের শ্রদ্ধা, ভালবাসা আর কামিয়েছেন কাড়ি কাড়ি টাকা। নিজেরা পড়ালেখা না করলে কি হবে তারা পৌছে গেছেন এমন এক শিখরে যে আজ বিভিন্ন স্কুল কলেজে বই এর পাতায় ও রয়েছে তাদের স্থান।

১. হেনরি ফোর্ড : ফোর্ড মটরস এর প্রতিষ্ঠাতা

১৮৬৩ সালে জুলাই এর ৩০ তারিখে মিশিগানের গ্রিন ফিল্ডে জন্ম গ্রহণ করেন তিনি। বাবা ছিলেন আইরিশ আর মা ব্রিটিশ। জীবনের প্রথম কাজ ঘড়ি মেরামতকারী হিসেবে শুরু করলেও লেখা-পড়া খুব একটা হয়ে উঠেনি। ১৬ বছর বয়সেই পড়াশুনার পাঠ চুকান তিনি।
২. বিল গেটস : মাইক্রোসফট এর প্রতিষ্ঠাতা

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন রাজ্যের সিয়াটল শহরে ১৯৫৫ সালের ২৮ অক্টোবর জন্মগ্রহণ করেন উইন্ডোস এর জনক বিল গেটস। তার বাবা ভেবেছিলেন বিল ঠিক তার মত বড় হয়ে নামকরা একজন উকিল হবেন। হাভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়ে ১৯ বছর বয়সেই তিনি নিজের সফটওয়্যার কোম্পানি খোলার স্বপ্ন নিয়েই পড়াশুনার অধ্যায় এর ইতি টানেন ।
৩. সচিন তেন্ডুলকর : ক্রিকেটের বরপুত্র

পুরো নাম সচিন রমেশ তেন্ডুলকর। জন্ম গ্রহণ করেছিলেন ২৪ এপ্রিল, ১৯৭৩ সালে। মাত্র ১৬ বছর বয়সে পাকিস্তানের সাথে টেস্ট ক্রিকেটে অভিষেক ম্যাচ খেলা এই খেলোয়াড়ের ইন্ডিয়া – পাকিস্তান সিরিজের কারণে এস.এস.সি পরীক্ষায় আর অংশগ্রহন করা হয়নি। পড়াশুনা থেকে দুরে সরে গেলেও ধীরে ধীরে তিনি হয়ে উঠলেন ক্রিকেটের মাস্টার-ব্লাস্টার।
৪. মার্ক যুকার্বার্গ : ফেইসবুকের প্রতিষ্ঠাতা

পুরো নাম মার্ক এলিয়ট যুকার্বার্গ , জন্ম ১৪ ই মে, ১৯৮৪ সাল। পৃথিবীর সবচেয়ে বড় এবং জনপ্রিয় যোগাযোগ মাধ্যম ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক ছোট বেলা থেকেই ছিলেন পড়াশুনার প্রতি অনাগ্রহী। যদিও প্রোগ্রামিং এর প্রতি তার ছিল অশেষ এক ভালবাসা। হোস্টেলে বসে বানানো ফেইসবুক প্রজেক্টে চূড়ান্ত পর্যায়ে মনযোগ স্থাপন করার জন্য ১৯ বছর বয়সে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে তিনিও পড়াশুনার অধ্যায় থেকে বিদায় নেন।
৫. আমির খান : বলিউডের প্রিয় মুখ

১৯৬৫ সালে জন্ম গ্রহণ করা আমির খানের পড়াশুনার শেষ অধ্যায় ছিল দ্বাদশ শ্রেণী পর্যন্ত। সিনেমায় ধীরে ধীরে মনযোগী এবং পিতা মাতার অভাব অনটনের কারণে শেষ পর্যন্ত শিক্ষা জগতে তার আর আগানো হয় নি।
৬. স্টিভ জবস : Apple এর প্রতিষ্ঠাতা

পুরো নাম স্টিভেন পল জবস যিনি কলেজে মাত্র এক সেমিস্টার পড়াশুনা করার পরেই তিনি সিধান্ত নেন পড়াশুনা ছেড়ে দেবার। তিনি ১৯৫৫ সালের ২৪ এ ফেব্রুয়ারী তে জন্ম গ্রহণ করেন ।

৭. জেন কৌম: Whatsapp এর প্রতিষ্ঠাতা

ফেইসবুক যখন Whatsapp কে কিনে নেই তখন এর মূল্য ছিল প্রায় ৬.৮ ডলার। যার প্রতিষ্ঠাতা ২০ বছর বয়সেই ঝড়ে পড়েছিলেন কলেজ জীবন থেকে। শোনা যায় এক সময় তিনি ফেইসবুকে চাকুরীর জন্য সাক্ষাত্কার দিতে গেলেও নির্বাচিত হননি।
মানুষের ইচ্ছা শক্তিই তার ভবিষ্যতের রূপকার। এর জন্যই হয়তো বলা হয় ‘সাফল্যতাই হচ্ছে সবচেয়ে বড় প্রশংসাপত্র’ (Success is the best Certificate).

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 0 0 0
Bangladesh 0 0 0
Data Source: worldometers.info

Related News

রবি-টেন মিনিট স্কুল অ্যাপ উদ্বোধন

মোবাইল অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্মের উদ্বোধন করল দেশের বৃহত্তম অনলাইন স্কুল রবি-টেন মিনিট স্কুল। দেশের সব ...

বিস্তারিত

আসছে রাইড শেয়ারিং অ্যাপ ‘বাডি’

রাইড শেয়ারিং অ্যাপের জনপ্রিয়তা বাড়ছে। ইতিমধ্যে দেশে বেশ কয়েকটি অ্যাপ জনপ্রিয় হয়েছে। সম্প্রতি ‘বাডি’ নামে নতুন ...

বিস্তারিত

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে তৈরি হচ্ছে প্রযুক্তিপণ্য

গাজীপুরের কালিয়াকৈরে ৩৫৫ একর জমির ওপর স্থাপিত ‘বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে’ আইওটি প্রযুক্তি পণ্য উৎপাদন শুরু ...

বিস্তারিত

‘আমরাই ডিজিটাল বাংলাদেশ’ স্মরণিকার মোড়ক উন্মোচন

তথ্য-প্রযুক্তি উদ্যোক্তাদের প্লাটফর্ম ‘আমরাই ডিজিটাল বাংলাদেশ’ কর্তৃক প্রকাশিত স্মরণিকার মোড়ক উন্মোচন ...

বিস্তারিত
%d bloggers like this: