আজকের বাংলা তারিখ
  • আজ বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
  • ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
  • ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরী
  • এখন সময়, সকাল ১১:৫৫

২০১৮ সালে এটুআই’র যত সফলতা

তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিভিন্ন ধরনের সেবা সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে কাজ করছে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম। ২০১৮ সালে এটুআই বেশকিছু নতুন উদ্যোগ যেমন নিয়েছে, তেমনি পেয়েছে নানা সফলতা এবং স্বীকৃতি।

 

শিক্ষার্থীদের অনলাইন প্ল্যাটফর্ম

শিক্ষার্থীদের সৃজনশীলতা, মেধা-বিকাশ ও সুস্থ বিনোদনের জন্য ২০১৮ সালে এটুআই চালু করে অনলাইন কিশোর বাতায়ন প্ল্যাটফর্ম ‘কানেক্ট’ এবং প্রতিবন্ধীবান্ধব ‘অ্যাকসেসিবেল ডিকশনারি’। কিশোর বাতায়ন কানেক্ট কিশোরদের জন্য নির্মিত একটি ডিজিটাল প্ল্যাটফর্ম। শিক্ষার্থীরা যেকোনো প্রান্তে বসে কিশোর বাতায়নে রেজিস্ট্রেশন করে বিদ্যমান কনটেন্ট দেখতে পারছে এবং নতুন কনটেন্ট যুক্ত করতে পারছে। মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও প্রতিফলন, সাংস্কৃতিক মননশীলতার চর্চা ও ডিজিটাল কনটেন্ট হিসেবে মাল্টিমিডিয়া ক্লাসরুমে ব্যবহারের সুযোগও থাকছে এতে।

দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য নানা উদ্ভাবনের এই ধারাবাহিকতায় দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য এটুআই’র সার্ভিস ইনোভেশন ফান্ডের সহায়তায় ইপসা নামক বেসরকারি প্রতিষ্ঠান তৈরি করেছে ওয়েবসাইট ও মোবাইল অ্যাপভিত্তিক অ্যাকসেসিবেল ডিকশনারি (ধপপবংংরনষবফরপঃরড়হধৎু.মড়া.নফ)। এই সার্ভিসটি ব্যবহার করে বিভিন্ন বয়সের দৃষ্টিপ্রতিবন্ধী মানুষ ইংরেজি ও বাংলা শব্দের উচ্চারণসহ অর্থ শুনতে পারবে।

কৃষি সম্প্রসারণ বাতায়ন

২০১৮ সালের ২৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশব্যাপী কৃষি সম্প্রসারণ বাতায়নের উদ্বোধন করেন। এটুআই ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের যৌথ উদ্যোগে কৃষি সেবা সহজিকরণ এবং ই-কৃষি’র মাধ্যমে গ্রহণযোগ্য জ্ঞানভিত্তিক কৃষি সেবাকে কৃষকের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য ‘কৃষি সম্প্রসারণ বাতায়ন’ তৈরি করা হয়েছে। ডিজিটাল বাংলাদেশের মূল লক্ষ্য অর্জনে সর্ববৃহৎ জনগোষ্ঠী হিসাবে কৃষকদের সম্পৃক্তকরণে কৃষি সম্প্রসারণের এই ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে প্রযুক্তিগণ দিক থেকে ডিজিটাল সেবার অন্তর্ভুক্তকরণ করার প্রয়াস চলছে।

কৃষি সম্প্রসারণ বাতায়ন তথা স্থানীয় সম্প্রসারণের সাথে কৃষকদের সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যম হিসাবে একটি উদ্ভাবনী ফোন সেবা তৈরি করা হয়েছে যার মাধ্যমে কৃষক ৩৩৩১ নম্বরে ফোন করলে তার নিকটস্থ অভিজ্ঞ কৃষক অথবা উপ-সহকারী কৃষি কর্মকর্তা অথবা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষকের প্রয়োজনীয় কৃষি সেবা প্রদান করতে পারবেন।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ই-লাইসেন্সিং এবং ই-লার্নিং সিস্টেম

এটুআই এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের যৌথ উদ্যোগে ২৯ মার্চ ই-লাইসেন্সিং এবং ই-লার্নিং সিস্টেম চালু করা হয়। এই অনলাইন সিস্টেমের মাধ্যমে পরমাণু শক্তি কমিশনের লাইসেন্স বা পারমিট পদ্ধতি প্রদানের ব্যবস্থা করা হয়েছে। এর পাশাপাশি প্রতিটি আবেদনের জন্য একটি ট্র্যাকিং আইডি প্রদান করা হচ্ছে। এ সংক্রান্ত ফি অনলাইন পেমেন্টের মাধ্যমে নিশ্চিত করা হবে এবং আবেদনের সংশ্লিষ্ট ব্যাপারগুলো ই-মেইল ও এসএমএস নোটিফিকেশনের মাধ্যমে আদান প্রদান করা হবে। ট্র্যাকিং আইডি ব্যবহার করে ওয়েবসাইটে আবেদনের স্ট্যাটাস এবং ত্রুটিপূর্ণ ফিল্ডটি সংশোধন বা অতিরিক্ত তথ্য প্রদান করতে পারবে।

অন্যদিকে ই-লার্নিং সিস্টেমের মাধ্যমে ট্রেনিংয়ে আগ্রহী ব্যক্তিরা নিবন্ধন করতে পারবে এবং এ সংক্রান্ত ফি অনলাইন পেমেন্টের মাধ্যমে নিশ্চিত করা হবে। ট্রেনিং কোর্সের ভিডিও এবং ডিজিটাল কন্টেন্ট সার্ভারে থাকবে এবং প্রশিক্ষণার্থী তা অনলাইনে শিখতে পারবেন।

বিশেষায়িত ডিজিটাল সেন্টার

গার্মেন্টকর্মীদের নিকট সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে সরকারি-বেসরকারি সকল সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে গত ১৬ আগস্ট এটুআই’র উদ্যোগে গার্মেন্টস অধ্যুষিত এলাকায় গাজীপুরে পাঁচটি এবং মৎস্য শিল্পের সাথে জড়িত কর্মীদের জন্য খুলনায় একটি বিশেষায়িত ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে।

গার্মেন্টস এবং মৎস্য শিল্পের সাথে জড়িত কর্মীসহ উল্লিখিত এলাকার সকল নাগরিক এ সকল সেন্টার থেকে সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে ১৫০ এর অধিক সরকারি-বেসরকারি সেবা, আর্থিক অন্তর্ভুক্তিকরণ সেবা, এজেন্ট ব্যাংকিং ও রুরাল ই-কমার্স ‘একশপ’-এর মাধ্যমে ৫ লক্ষাধিক পণ্য অনলাইনে ক্রয়-বিক্রয় করতে পারবে।

১৯৭৬টি ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন পরিকল্পনা

মন্ত্রিপরিষদ বিভাগ এবং এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যৌথ উদ্যোগে নির্মিত ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন ড্যাশবোর্ডের উদ্বোধন করেন সদ্য সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন পরিকল্পনা-২০২১ সমন্বয়করণের মাধ্যমে বিভিন্ন অধিদফতর, দফতর, সংস্থার মোট ১৯৭৬টি ডিজিটাল সার্ভিসের বাস্তবায়ন পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন পরিকল্পনা কর্মশালার মাধ্যমে ২০২১ সাল পর্যন্ত ৫৩টি মন্ত্রণালয়, বিভাগ এবং এগুলোর আওতাধীন ৩৯৪টি অধিদফতর, দফতর, সংস্থার মোট ১৯৭৬টি ডিজিটাল সার্ভিসের বাস্তবায়ন পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

ফিজিতে এটুআই নির্মিত ‘স্টার্ট টু ফিনিস সার্ভিস ট্র্যাকার’

সাউথ প্যাসিফিক রাষ্ট্র ফিজির প্রান্তিক মানুষের সামাজিক নিরাপত্তা ভাতা প্রদানে ইউএনডিপি বাংলাদেশ এবং ইউএনডিপি ফিজির সহায়তায় এটুআই কর্তৃক নির্মিত স্টার্ট টু ফিনিস (এসটুএফ) সার্ভিস ট্র্যাকার ২১ নভেম্বর উদ্বোধন করা হয়েছে। সাউথ সাউথ কো-অপারেশন বৃদ্ধিতে ফিজির মহিলা, শিশু ও দারিদ্র্য বিমোচন বিষয়ক স্থায়ী সচিব ড. জোসেফা করোভূয়েতা প্রধান অতিথি হিসেবে এই ট্র্যাকার সিস্টেমটি উদ্বোধন করেন।

এসটুএফ সার্ভিস ডেলিভারি ট্র্যাকার একটি ইন্টারনেটভিত্তিক অ্যাপ্লিকেশন সিস্টেম এবং একটি মোবাইল অ্যাপ, যার মাধ্যমে ফিজির নাগরিকগণ অনলাইনে তাদের বিভিন্ন সেবার আবেদনের পাশাপাশি সার্ভিস ডেলিভারির অবস্থান ট্র্যাকিং করতে পারবেন। এই ইনোভেশন সার্ভিসটি এটুআই ফোরডি মেথডোলজির মাধ্যমে সিস্টেমটি দ্রুত নকশা ও উন্নয়ন সাধন করে ফিজি সরকারের জন্য তৈরি করা হয়েছে যাতে ফিজি সরকার কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করে মানসম্মত নাগরিক সেবা সঠিক সময়ে প্রদান করতে সক্ষম হয়।

পঞ্চমবারের মতো ডব্লিউএসআইএস পুরস্কার

টানা পঞ্চমবারের মতো তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি পুরস্কার-২০১৮’ অর্জন করেছে বাংলাদেশ। জাতিসংঘের আইসিটি সংক্রান্ত বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) সদর দফতর জেনেভায় ২০ মার্চ বাংলাদেশের প্রতিনিধিদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়। একই বছর মোট দুটি মৌলিক উদ্ভাবনী উদ্যোগের জন্য এটুআই ডব্লিউএসআইএস সম্মাননা পেয়েছে। এটুআইর ‘মুক্তপাঠ’ উদ্যোগ চূড়ান্তভাবে বিজয়ী এবং বাংলাদেশ পুলিশের সাথে যৌথভাবে তৈরিকৃত ‘পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ম্যানেজমেন্ট সিস্টেম’ রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করে।

ই-গভর্নমেন্ট র্যাংকিংয়ে ৩৫ ধাপ এগিয়ে বাংলাদেশ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে বিগত ৬ বছরে আশানুরূপ উন্নয়নের ফলে বাংলাদেশ জাতিসংঘের ই-গভর্নমেন্ট জরিপে ১৫০তম স্থান থেকে ১১৫তম অবস্থান অর্জন করেছে। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ক বিভাগ (ইউএনডেসা) পরিচালিত ই-সরকার ডেভেলপমেন্ট ইনডেক্স (ইজিডিআই) অনুযায়ী, বাংলাদেশ ০.৪৭৬৩ পয়েন্ট পেয়ে এবং গত দুই জরিপে ৩৫ ধাপ এগিয়ে ১৯৩টি দেশের মধ্যে ১১৫তম স্থানে অবস্থান করে নিয়েছে।

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে মোবাইল অ্যাপ

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে তাৎক্ষণিক সহায়তা পেতে মোবাইল অ্যাপ জয় চালু করে এটুআই এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রাম। অ্যাপটি নির্যাতনের শিকার বা নির্যাতনের আশঙ্কা রয়েছে এমন নারী ও শিশুকে তাৎক্ষণিক সহায়তা প্রদান করার প্রয়াসে উদ্ভাবিত। যেকোনো অ্যান্ড্রয়েড ফোনে এই অ্যাপটি ব্যবহার করা যাবে। অ্যাপটির মাধ্যমে নারী ও শিশুর প্রতি নির্যাতনের জরুরি মুহূর্তে তাৎক্ষণিকভাবে পুলিশ সুপার, মেট্রো এলাকার উপপুলিশ কমিশনার, নির্দিষ্ট তিনটি এফএনএফ নাম্বার এবং নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল হেল্পলাইন সেন্টারে এসএমএস পৌঁছে যাবে। এ ছাড়া নির্যাতন, সহিংসতার মুহূর্তে মোবাইলে নির্দিষ্ট ইমার্জেন্সি বাটন চেপে ভিক্টিমের জিপিএস লোকেশন, ছবি এবং অডিও রেকর্ডিং মোবাইল মেসেজের মাধ্যমে সংশ্লিষ্ট কর্মকর্তাকে জানানো যাবে।

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 0 0 0
Bangladesh 0 0 0
Data Source: worldometers.info

Related News

১০ বছর ধরে বিশ্বের গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক করছে চিন, চাঞ্চল্যকর তথ্য ফাঁস করল ‘ব্ল্যাকবেরি’

বর্তমানে করোনা ভাইরাসের জন্য খবরের শিরোনামে রয়েছে চিন। এই দেশেরই এক শহরে প্রথম এই ভাইরাস পাওয়া গিয়েছিল, ...

বিস্তারিত

হোয়াটসঅ্যাপ ভিডিও কলে যোগ দিতে পারবেন চারজনের বেশি ইউজার

লক ডাউনের মধ্যে পরিচিতদের সঙ্গে কথা বলার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ভিডিও কল। আর সেই কারণে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ...

বিস্তারিত

বেঁচে গেল মানব জাতি, পৃথিবীর পাশ ঘেঁষে বেরল বিরাট গ্রহাণু

নিউইয়র্ক: কান ঘেঁষে না হলেও পাশ ঘেঁষে তো বটেই। কেটে গেল ফাঁড়া। পৃথিবীর পাশ কেটে বেরিয়ে গেল প্রায় ২ কিলোমিটার ...

বিস্তারিত
করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের সংক্রমণের শিকার হওয়া নতুন রোগী শনাক্তে অভিনব ব্যবস্থা নিয়েছে চীন সরকার। সম্প্রতি দেশটির কিছু ...

বিস্তারিত
%d bloggers like this: