আজকের বাংলা তারিখ
  • আজ বুধবার, ২৪শে জুলাই, ২০২৪ ইং
  • ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
  • ১৭ই মুহররম, ১৪৪৬ হিজরী
  • এখন সময়, রাত ১২:৪৮

যে ৭ জনপ্রিয় অ্যাপ ইনস্টল করবেন না

স্মার্টফোন, ইন্টারনেট তথা তথ্যপ্রযুক্তির এই যুগে অ্যাপস ছাড়া চলেই না। ঘন্টার পর ঘন্টা সোশ্যাল মিডিয়া, গেইমস, ইমেইলসহ নানা প্রয়োজনে অ্যাপসের ব্যবহার রয়েছে।

গুগল প্লেস্টোরে প্রয়োজনীয়তার বিচারে অনেক জনপ্রিয় অ্যাপস রয়েছে। তবে কিছু কিছু অ্যাপস আপনার ক্ষতির কারণও হতে পারে। এগুলো ব্যবহারে সচেতন হতে হবে। আসুন দেখে নিই তেমনই কিছু অ্যাপস।

কুইকপিক
ব্যবহারবান্ধব ও সহজে ফটো গ্যালারি ব্যবহারের কারণে কুইকপিক বেশ জনপ্রিয়। গতবছর চিতাহ মোবাইল এটি কিনে নেয়। তবে সম্প্রতি দেখা গেছে, কোম্পানিটি তার ব্যবহারকারীদের তথ্য নিজস্ব সার্ভারে আপলোড করছে। এতে ব্যবহারকারীর গোপনীয়তা নষ্ট হতে পারে ও তিনি ক্ষতির সম্মুখীন হতে পারেন বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

ইএস ফাইল এক্সপ্লোরার
অ্যাপটি কাজের হলেও এর বিনামূল্যের সংস্করণ ব্লটওয়্যার ও অ্যাডওয়্যারে পূর্ণ। কেটে দেওয়া যায় না এমন নোটিফিকেশন বার পপ-আপের মাধ্যমে অতিরিক্ত অ্যাপস ব্যবহারে বাধ্য করে। যা ব্যবহারকারীর মোটেই প্রয়োজন নেই এবং ভোগান্তির কারণ হতে পারে।

ইউসি ব্রাউজার
চীন, ভারত, বাংলাদেশসহ বিভিন্ন দেশে অন্যতম জনপ্রিয় অ্যান্ড্রয়েড ওয়েব ব্রাউজার হলো ইউসি ব্রাউজার। এর ফাস্ট মোডের কারণে অনেক ইন্টারনেট ডেটা সাশ্রয় হয় বলে প্রতিষ্ঠানটির দাবি। তবে চিন্তার বিষয় হলো ব্রাউজারটি তার ব্যবহারকারীর সার্চ কুয়েরি এনক্রিপশন ছাড়াই ইয়াহু এবং গুগলের কাছে পাঠায়। এর সাথে ব্যবহারকারীর আইএমএসআই নাম্বার, আইএমইআই নাম্বার, অ্যান্ড্রয়েড আইডি, ওয়াই-ফাই ম্যাক অ্যাড্রেসসহ নানা তথ্য থাকে। যার মাধ্যমে ব্যবহারকারীর বড় ধরণের বিপদও হতে পারে।
ক্লিনইট
চিন্তায় পড়ে গেলেন যে কেনো এই অ্যাপটি ব্যবহারে মানা করা হচ্ছে? কারণ এর বিজ্ঞাপন দাতারা ব্যবহারকারীর নানা তথ্য পেয়ে থাকে। এছাড়া যেখন ক্যাশ ক্লিন করা হয় তখন ফোনটি ধীরগতির হয়ে পড়ে। র‍্যাম ক্লিন করতে গেলে অধিক ব্যাটারি ব্যবহৃত হয় এবং চলমান অ্যাপ বন্ধ করলেও তা ব্যাটারি ব্যাকআপ বাড়ায় না, যা অ্যাপটি দাবি করে আসছে।।

মিডিয়া প্লেয়ার
অ্যাপটির নাম দেখেই বুঝতে পারছেন এটি ডিভাইসে থাকা অডিও ফাইল শোনার জন্য ব্যবহৃত হয়। যদিও অ্যাপটিতে অধিক পরিমাণে বিজ্ঞাপন রয়েছে। অ্যাপটি অত্যাধিক ব্যাটারির চার্জ এবং ইন্টারনেট ডেটা নষ্ট করে ফেলে। গুগল প্লে স্টোরে যে পরিমাণ রিভিউ হয়েছে তা থেকে দেখা গেছে, অ্যাপটির গিগাবাইট পরিমাণ ডেটা খরচের অভিযোগ রয়েছে।

ডিইউ ব্যাটারি সেভার অ্যান্ড ফাস্ট চার্জ
ব্যাটারি সেভিং অ্যাপ ব্যবহার না করাই ভালো। এটি প্রমাণিত যে অ্যাপটির দ্রুতগতিতে চার্জ দেওয়ার ক্ষমতা নেই। লক স্ক্রিনেও অধিক পরিমাণে বিজ্ঞাপন দেখায় এবং নোটিফিকেশন বারে অযথা ভোগান্তির সৃষ্টি করে। এছাড়া এর স্পিড গ্রাফ ও অ্যানিমেশন আসলে নকল বলে প্রমাণ রয়েছে।

ডলফিন ওয়েব ব্রাউজার
ডলটি বিজ্ঞাপন ফ্রি ফ্ল্যাশ সমর্থিত ব্রাউজার। যদিও এটি ইউসি ব্রাউজারের মতোই ব্যবহারকারীর কার্যক্রমে নজরদারি করে। যেমন আপনি ইনকগনিটো মোডে ওয়েবসাইট ব্রাউজ করলেও এটি ঐ ফাইল ফোনে সেইভ করে রাখে। এতে আপনার গোপনীয়তা নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে।

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 0 0 0
Bangladesh 0 0 0
Data Source: worldometers.info

Related News

বেঁচে গেল মানব জাতি, পৃথিবীর পাশ ঘেঁষে বেরল বিরাট গ্রহাণু

নিউইয়র্ক: কান ঘেঁষে না হলেও পাশ ঘেঁষে তো বটেই। কেটে গেল ফাঁড়া। পৃথিবীর পাশ কেটে বেরিয়ে গেল প্রায় ২ কিলোমিটার ...

বিস্তারিত
করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের সংক্রমণের শিকার হওয়া নতুন রোগী শনাক্তে অভিনব ব্যবস্থা নিয়েছে চীন সরকার। সম্প্রতি দেশটির কিছু ...

বিস্তারিত

বাড়িতে কাজ করে বেতন পাবেন ফেসবুক মডারেটররা

করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রের থার্ড পার্টি কনটেন্ট মডারেটররা বাড়িতে বসে কাজের জন্যও অর্থ পাবেন। ...

বিস্তারিত

রিয়েলমি ৫আই হ্যান্ডসেট বাজারে

স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি বাংলাদেশের বাজারে নিয়ে এসেছে রিয়েলমি ৫আই হ্যান্ডসেট। ফোনটির কোয়াড ক্যামেরার ...

বিস্তারিত
%d bloggers like this: