আজকের বাংলা তারিখ
  • আজ শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ ইং
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
  • ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরী
  • এখন সময়, রাত ১২:৪০

ঘুমের মধ্যেই ওজন কমান

ওজন কমানোর জন্য আমরা বর্তমানে অনেক কিছুই করি। সৌন্দর্যের পাশাপাশি স্বাস্থ্য সচেতন প্রতিটি মানুষই ওজন কমানোর চেষ্টা করে থাকেন। আর সে জন্য খাবার নিয়ন্ত্রণ, ব্যায়াম, দৌড়-ঝাপ থেকে শুরু করে আরো কত কিছু। কিন্তু এতকিছুর পরও হয়ত কমছে না আপনার ওজন। আর তার অন্যতম কারণ আপনার ঘুমের পূর্বের অভ্যাসগুলো। একজন সুস্থ স্বাভাবিক মানুষ ঘুমের আগের এই নিয়মগুলো মেনেও নিজের ওজন কিছুটা কমাতে পারে।

রাতের খাবারে লবণ কম ব্যবহার করুন

ওজন কমানোর জন্য রাতের খাবার তালিকা নির্বাচন করতে হবে বেশ সতর্কতার সঙ্গে। এ সময় এমন কোন খাবার রাখা যাবে না যা আপনাকে স্থূল করে তুলতে সক্ষম। আর এই ক্ষেত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান লবণ বা সোডিয়াম। সোডিয়াম জাতীয় দ্রব্য পুরো রাত আমাদের দেহে রয়ে যায় এবং খাবার হজমে বাঁধা প্রদান করে। তাই রাতের বেলার খাবার নির্বাচনে সোডিয়াম সমৃদ্ধ খাবার বাদ দিন। বেশি লবণাক্ত কিছুই খাবেন না। এতে করে ঘুমের সময়ও নির্বিঘ্নে চলবে হজমক্রিয়া এবং ওজন কমতে থাকবে আপনার। এর ফলে রক্ত চাপজনিত সমস্যা থেকেও দূরে থাকবেন আপনি।

রাতে খাবারের আগে হালকা ঘাম ঝরানো ব্যায়াম

সন্ধ্যার পর বাসায় ফিরে কিছু সময় বিশ্রাম নেয়ার পর আপনি ব্যায়াম করে নেবেন। অবশ্যই সেটা হতে হবে রাতের খাবার আগে। এর ফলে সারাদিন খাওয়া আপনার খাবারগুলোর বেঁচে যাওয়া ক্যালরি খরচ হবে, সেই সঙ্গে হজম হবে আপনার বাহিরে খাওয়া খাবারগুলো। ফলে রাতে আপনার খাবার দ্রুত হজম হবে। আর আপনার এই ব্যায়াম আপনাকে কিছুটা ক্লান্ত করার মাধ্যমে দুর্দান্ত এক ঘুমের স্বাদ দেবে শরীরকে।

পর্যাপ্ত পানি পান করুন ঘুমানোর ১ ঘণ্টা আগ পর্যন্ত

মানব দেহের মূল সুস্থতার চাবিকাঠি বলা হয় দেহে থাকা পানিকে। সেই পানির পরিমাণে কোন হেরফের হলে তার প্রভাব আপনার শরীরেও দেখা দেবে। সেই সঙ্গে পানি আপনার শরীরে তৈরি হওয়া বিভিন্ন দূষিত দ্রব্যকে পরিবহণ করে দেহ থেকে বের করে দেয়। তাই রাতে ঘুমানোর আগে পর্যাপ্ত পানি পান করুন।

অনেকেই মনে করেন ঘুমানোর আগে বেশি পানি পান করলে বারবার আপনাকে টয়লেটে যেতে হবে। কিন্তু সত্যটা হল এই পানি পানের মাধ্যমে আপনার শরীর থেকে দূষিত দ্রব্যগুলো বের হয়ে গেলে তা আপনার জন্যই আরামে ঘুমানোর কারণ হবে। সেই সঙ্গে এই পানি দূষণ দূর করে আপনার শরীরে চর্বি জমতে দেবে না। ফলে ওজন হ্রাসের সুযোগ পাবেন আপনি রাতে ঘুমিয়ে।

অন্ধকার ঘরে ঘুমানোর অভ্যাস করুন

ঘুমানোর আগে হালকা আলো জ্বেলে ঘুমানোর অভ্যাস করি আমরা। কিন্তু জার্নাল অফ পিনাল রিসার্চের মতে ঘর অন্ধকার করে ঘুমানো স্বাস্থ্য সম্মত। তারা একটি রিসার্চের মাধ্যমে দেখতে পান, মেলাটোনিন নামক হরমোনটি আমাদের দেহে ক্যালোরিনাশক ব্রাউন ফ্যাট তৈরি করে এবং আমাদের ওজন কমাতে সাহায্য করে। এই মেলাটোনিন আমাদের দেহে উৎপন্ন হয় ঘুটঘুটে অন্ধকারে। তাই রাতে ঘুমানোর সময় ঘরটি একেবারে অন্ধকার করে নিন। এটি ওজন কমাতে সাহায্য করবে।

বাড়ির সবচাইতে শীতল কক্ষে ঘুমান

আপনার বাড়িতে যে কক্ষটি অন্যান্য কক্ষের তুলনায় বেশি ঠাণ্ডা সেই ঘরে ঘুমলে আপনার ওজন কমবে। ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেলথ ক্লিনিক্যাল সেন্টারের একটি রিসার্চে জানা যায়, যারা অপেক্ষাকৃত ঠাণ্ডা ঘরে ঘুমান তাদের ঘুমের সময় ক্যালরি বার্ন হতে থাকে বেশি। এতে করে আপনি ঘুমিয়ে ঘুমিয়েও কমাতে পারবেন ওজন।

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 0 0 0
Bangladesh 0 0 0
Data Source: worldometers.info

Related News

সানির ব্যাটারি বিপ্লব

সানি সানওয়ার কাজ করেন নবায়নযোগ্য বিদ্যুৎ নিয়ে। স্বপ্ন দেখেন কার্বন নিঃসরণমুক্ত বিদ্যুৎ–ব্যবস্থার। ...

বিস্তারিত

অনলাইনে ব্যবসা করতে চান?

ধরুন আপনার অসাধারণ কিছু প্রোডাক্ট আছে। খুব সুন্দর করে কন্টেন্ট তৈরী করে নিজের ওয়েবসাইট সাজিয়েছেন। পণ্যের ছবি ...

বিস্তারিত

হলোগ্রাফি এবং পদার্থবিজ্ঞানের মেসি

আজকে যে বিষয়টা দিয়ে আলোচনা শুরু করতে চাই, সেই ধারণাটার জন্ম স্ট্রিং তত্ত্ব থেকে। কিন্তু মজার ব্যাপার হলো, এর ...

বিস্তারিত

ফেসবুক ছাড়ার বার্ষিক গড় মূল্য ১ হাজার ডলার

ফেসবুক ব্যবহারের কারণে মানসিক স্বাস্থ্যের ক্ষতির বিষয়টি প্রায় সবাই জানেন। এর সঙ্গে ব্যক্তিগত তথ্যের ...

বিস্তারিত