আজকের বাংলা তারিখ
  • আজ শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং
  • ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
  • ১৮ই রমজান, ১৪৪৫ হিজরী
  • এখন সময়, বিকাল ৩:১৫

ডিজিটাল নিনজায় ফ্রিল্যান্সারদের কাজের সুযোগ

তথ্যপ্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে চাকরির ধরন বদলে যাচ্ছে। অনেকেই প্রচলিত চাকরির বদলে বেছে নিচ্ছেন ফ্রিল্যান্সিংকে। যাঁরা যুগের সঙ্গে তাল মিলিয়ে পিএইচপি, পাইথন, জাভা, ডট নেট ডেভেলপিং শিখেছেন, তাঁদের জন্য এখন ঘরে বসেই কাজ করার নানা সুযোগ রয়েছে। ফ্রিল্যান্সারদের একটি প্ল্যাটফর্মে আনতে মোবাইল অপারেটর গ্রামীণফোন চালু করেছে ডিজিটাল নিনজা নামের একটি সেবা।

ডিজিটাল নিনজার মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতের দক্ষ কর্মীদের জন্য গ্রামীণফোনের নানা প্রকল্পে কাজের সুযোগ রয়েছে। এর বাইরে বিভিন্ন করপোরেট প্রকল্পেও কাজের সুযোগ থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ফ্রিল্যান্সরা ঘরে বসেই ডিজিটাল নিনজাতে কাজ করে অর্থ আয় করতে পারবেন। এতে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের মতো স্বাধীনভাবে কাজ করার সুযোগ থাকবে।

গ্রামীণফোনের প্রধান মানবসম্পদ কর্মকর্তা সৈয়দ তানভির হোসেন বলেন, আইটি ফ্রিল্যান্সারদের জন্য একটি দেশি প্ল্যাটফর্ম হচ্ছে ডিজিটাল নিনজা। এর মাধ্যমে দেশে একটি মার্কেটপ্লেস গড়ে তোলা হচ্ছে, যেখানে তথ্যপ্রযুক্তিতে দক্ষ ফ্রিল্যান্সারদের কাজের ক্ষেত্র তৈরি হচ্ছে। ক্রাউড সোর্সিং ধারণার ওপরে তৈরি এ প্ল্যাটফর্মে নতুন কাজ ও চ্যালেঞ্জ খুঁজে পাবেন ফ্রিল্যান্সাররা। এখানে পিএইচপি, পাইথন, জাভা ও ডট নেট ডেভেলপার; ইউএক্স ও ইউআই ডিজাইনার; এমএল এক্সপার্ট, কিউএ ইঞ্জিনিয়ার; ফ্রন্ট-এন্ড ডেভেলপার; অ্যান্ড্রয়েড অ্যাপ, আইওএস অ্যাপ ডেভেলপার এবং ডেভঅপস বিশেষজ্ঞদের জন্য কাজের সুযোগ থাকবে। চাকরির আবেদন বা প্রকল্পভিত্তিক কাজের জন্য পোর্টফোলিও শেয়ারিংয়ের প্ল্যাটফর্ম হিসেবেও ডিজিটাল নিনজা প্ল্যাটফর্মটি ব্যবহার করা যাবে। দেশের যেকোনো জায়গায় বসে অনেক প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করতে পারার সুযোগ থাকবে।

তানভির হোসেন জানান, গতানুগতিক ধারার বাইরে ট্যালেন্টপুল তৈরি লক্ষ্য থেকে ডিজিটাল নিনজা তৈরি। হোয়াইট বোর্ডের ওয়েবসাইটের (http://www.white-board.co/digital-ninja/2) মাধ্যমে বিশেষজ্ঞরা এ প্ল্যাটফর্মে আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে আবেদনকারীর দক্ষতা, প্রোফাইল ও অভিজ্ঞতার ওপর ভিত্তি করে তিনটি বিভাগে স্কিলসেট শনাক্ত করা হবে। বিভাগগুলো হলো ইয়েলো, গ্রিন ও ব্ল্যাক বেল্ট। একবার মূল্যায়নপ্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে আবেদনকারী ডিজিটাল নিনজা কমিউনিটির অংশ হিসেবে বিবেচিত হবেন।

গত নভেম্বর মাসে ডিজিটাল নিনজা ফ্রিল্যান্সারদের জন্য উন্মুক্ত হয়েছে। এ প্ল্যাটফর্মে ৩০০ জনের মতো ডেভেলপার আবেদন করেছেন। এ প্ল্যাটফর্মের মাধ্যমে পাঁচটি প্রকল্পের কাজ শুরু হয়েছে বলে জানিয়েছে গ্রামীণফোন। প্রকল্পগুলো হলো জিপি এইচআর চ্যাটবক্স, শপারু, ওয়াওবক্স ও মোবাইল আর্থিক সেবা জিপে।

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 0 0 0
Bangladesh 0 0 0
Data Source: worldometers.info

Related News

বেঁচে গেল মানব জাতি, পৃথিবীর পাশ ঘেঁষে বেরল বিরাট গ্রহাণু

নিউইয়র্ক: কান ঘেঁষে না হলেও পাশ ঘেঁষে তো বটেই। কেটে গেল ফাঁড়া। পৃথিবীর পাশ কেটে বেরিয়ে গেল প্রায় ২ কিলোমিটার ...

বিস্তারিত
করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের সংক্রমণের শিকার হওয়া নতুন রোগী শনাক্তে অভিনব ব্যবস্থা নিয়েছে চীন সরকার। সম্প্রতি দেশটির কিছু ...

বিস্তারিত

কনটেন্ট রাইটার হিসেবে কীভাবে কাজ শুরু করবেন?

অনলাইন মার্কেটপ্লেসে কনটেন্ট রাইটিংয়ের বেশ চাহিদা রয়েছে। স্থানীয়ভাবেও অনেক কাজের সুযোগ রয়েছে। কনটেন্ট রাইটার ...

বিস্তারিত

ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেবে টেকবন্ড আইটি

দেশে ফ্রিল্যান্সিংয়ের জন্য তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জনে আগ্রহীদের সংখ্যা বাড়ছে। ...

বিস্তারিত
%d bloggers like this: