আজকের বাংলা তারিখ
  • আজ শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং
  • ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
  • ১৮ই রমজান, ১৪৪৫ হিজরী
  • এখন সময়, রাত ১২:৪৪

ব্যাপক সাইবার ঝুঁকিতে এশিয়ার প্রতিষ্ঠান

এশিয়ার অনেক প্রতিষ্ঠানেরই সাইবার হামলা ঠেকানোর সক্ষমতা নেই। সাইবার হামলা দিক দিয়ে বিশ্বে অন্যান্য অঞ্চলের চেয়ে সবচেয়ে ঝুঁকিতে আছে এশিয়া। যুক্তরাষ্ট্রের নিরাপত্তা-বিষয়ক প্রতিষ্ঠান ম্যানডিয়ান্ট বছরব্যাপী এক গবেষণা চালিয়ে এ তথ্য প্রকাশ করেছে বলে বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়।

ম্যানডিয়ান্ট বলছে, এশিয়ার কোনো নেটওয়ার্কে একটি সাইবার হামলা হলে এবং হ্যাক করলে তা বুঝতেই প্রতিষ্ঠানগুলোর সময় লাগে গড়ে প্রায় ৫২০ দিন। তাই বিশ্বের অন্য যেকোনো অঞ্চলের চেয়ে এশিয়া এখন সাইবার হামলার ক্ষেত্রে সহজ গন্তব্যে পরিণত হয়েছে।

গবেষণায় দেখা যায়, একেকটি নেটওয়ার্কে সাইবার হামলা চালিয়ে গড়ে প্রায় ৩ দশমিক ৭ জিবি ডেটা সরিয়ে নেওয়া যায়। ম্যানডিয়ান্টের প্রধান প্রযুক্তি কর্মকর্তা গ্রাডি সামারস বলেন, ‘গবেষণার ফলাফল খুব উদ্বেগজনক। অনুমতি নিয়ে আমরা একটি কোম্পানির নেটওয়ার্ক হ্যাক করি। এতে আমাদের সময় লাগে মাত্র তিন দিন। আর একটি হ্যাকিংয়ের ঘটনা নজরে আসে ৫২০ দিনে। তাহলে বিষয়টি কত ভয়াবহ, এখন বোঝা যাচ্ছে।’

ছয় বছর ধরে বিশ্বের সাইবার ঝুঁকির বিষয়ে গবেষণা করছে ম্যানডিয়ান্ট। এবারই বিশেষ নজর দিয়েছে এশিয়ার ওপর। গবেষণায় দেখা গেছে, বিদ্যুৎ কেন্দ্রের নেটওয়ার্ক, স্মার্ট শহরগুলোর যোগাযোগ ব্যবস্থার নেটওয়ার্ক সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। এগুলো হ্যাক করে তথ্য সরায় সাইবার অপরাধীরা। আর ব্যক্তিগত নেটওয়ার্ক হ্যাক করে প্রতারণার ঘটনা ঘটে বেশি।

গ্রাডি সামারস বলেন, আগে চীনা সাইবার অপরাধীরা সবচেয়ে বেশি হামলা চালাত যুক্তরাষ্ট্র ও ইউরোপের নেটওয়ার্কে। এখন লক্ষ্যবস্তু সহজ হওয়ায় তাদের পছন্দ এশিয়া। গেল ১০ বছরে যুক্তরাষ্ট্রে সাইবার হামলার ঘটনা ব্যাপক হারে কমেছে। তিনি বলেন, এশিয়ার কোম্পানিগুলোর নিজেদের নেটওয়ার্ক রক্ষা করতে এ ধরনের হামলা ঠেকানোর সক্ষমতা খুবই কম। কারণ, এসব প্রতিষ্ঠানে মৌলিক কাঠামো, পরিকল্পনা, বুদ্ধিমত্তা, প্রযুক্তি ও দক্ষতার ঘাটতি আছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার সরিয়ে নেয় সাইবার অপরাধীরা। এ অর্থ সরাতে আন্তব্যাংক অর্থ স্থানান্তরে বিশ্বের বিভিন্ন দেশে ব্যবহৃত মেসেজিং সিস্টেম সুইফটের নেটওয়ার্ক হ্যাক করে অপরাধীরা। সম্প্রতি একইভাবে সুইফট নেটওয়ার্ক হ্যাক করে ইউক্রেনের একটি ব্যাংক থেকে এক কোটি ডলার সরানো হয়।

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 0 0 0
Bangladesh 0 0 0
Data Source: worldometers.info

Related News

১০ বছর ধরে বিশ্বের গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক করছে চিন, চাঞ্চল্যকর তথ্য ফাঁস করল ‘ব্ল্যাকবেরি’

বর্তমানে করোনা ভাইরাসের জন্য খবরের শিরোনামে রয়েছে চিন। এই দেশেরই এক শহরে প্রথম এই ভাইরাস পাওয়া গিয়েছিল, ...

বিস্তারিত

হোয়াটসঅ্যাপ ভিডিও কলে যোগ দিতে পারবেন চারজনের বেশি ইউজার

লক ডাউনের মধ্যে পরিচিতদের সঙ্গে কথা বলার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ভিডিও কল। আর সেই কারণে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ...

বিস্তারিত

বেঁচে গেল মানব জাতি, পৃথিবীর পাশ ঘেঁষে বেরল বিরাট গ্রহাণু

নিউইয়র্ক: কান ঘেঁষে না হলেও পাশ ঘেঁষে তো বটেই। কেটে গেল ফাঁড়া। পৃথিবীর পাশ কেটে বেরিয়ে গেল প্রায় ২ কিলোমিটার ...

বিস্তারিত
করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের রোগী শনাক্ত চীনে স্মার্ট হেলমেট

করোনাভাইরাসের সংক্রমণের শিকার হওয়া নতুন রোগী শনাক্তে অভিনব ব্যবস্থা নিয়েছে চীন সরকার। সম্প্রতি দেশটির কিছু ...

বিস্তারিত
%d bloggers like this: