আজকের বাংলা তারিখ
  • আজ শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং
  • ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
  • ১৮ই রমজান, ১৪৪৫ হিজরী
  • এখন সময়, রাত ৯:১২

সাধারণ তরুণী নন জেনিথ

বাতাসে উড়ছে তাঁর চুল। প্রখর রোদে পুড়ছে মুখ। মোটরসাইকেল চালিয়ে যাচ্ছেন জেনিথ ইরফান। ২০ বছরের এই পাকিস্তানি তরুণী ইতিমধ্যে দেশটির উত্তরাঞ্চলে ৩ হাজার ২০০ কিলোমিটার রাস্তা মোটরসাইকেলে ভ্রমণ করে ফেলেছেন। লক্ষ্য আরও সামনে এগিয়ে যাওয়ার। মোটরসাইকেল নিয়ে ঘুরতে চান পুরো পৃথিবী। না-ফেরার দেশে চলে যাওয়া তাঁর বাবাও দেখতেন এমন স্বপ্ন।
পাকিস্তানের আর দশটা সাধারণ মেয়ের মতো নন জেনিথ। নারীরা কেমন হবেন, কী করবেন—এসব নিয়ে গৎবাঁধা যে ধারণা আছে, তা থেকে বেরিয়ে ১৮ বছর বয়সেই মোটরসাইকেল চালানো শিখে নেন তিনি। জেনিথ বলেন, ‘২০১৩ সালে যখন আমার ভাই বাসায় মোটরসাইকেল নিয়ে আসেন, তখন থেকেই তিনি আমাকে চালানো শেখান। তখনই আমি মোটরসাইকেল নিয়ে ভ্রমণে বের হওয়ার সিদ্ধান্ত নিই।’
জেনিথ বলেন, তিনি মায়ের কাছে জানতে পারেন, তাঁর বাবার মোটরসাইকেলে বিশ্ব ভ্রমণের খুব ইচ্ছে ছিল। এরপর থেকে জেনিথ বাবার স্বপ্ন নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। মাও তাঁকে অনুপ্রাণিত করেছেন।
২০১৫ সালের জুনে প্রথমবার মোটরসাইকেলে একাকী ৭০০ কিলোমিটার ভ্রমণ করে কাশ্মীর পর্যন্ত চলে গিয়েছিলেন জেনিথ। পরে আগস্টে ভাই ও চার বন্ধুর সঙ্গে উত্তরাঞ্চলের আরও শহর, পার্বত্য এলাকা ও লেকের আশপাশে ভ্রমণ করেন।
ভ্রমণে বেরিয়ে বিচিত্র অভিজ্ঞতা হয়েছে জেনিথের। অনেকে তাঁর এই সাহসিকতাকে সাধুবাদ জানিয়েছে। অনেকে তাঁর ভ্রমণসঙ্গী হতে চেয়েছে।
তবে মাঝেমধ্যে ভিন্ন অভিজ্ঞতাও হয়েছে জেনিথের। একবার ভাইকে নিয়ে পার্বত্য শহর চিলাসে ভ্রমণে বেরিয়েছেন তিনি। পথে ভাই তাঁকে বললেন কাপড় দিয়ে মুখ ঢেকে নিতে, যাতে কেউ বুঝতে না পারে তিনি মেয়ে। এতে কেউ বাধা দিতে পারে। পুরো এলাকা মুখ ঢেকে ভ্রমণ করেন জেনিথ। তিনি বলেন, ‘পথে দেখতে পেলাম অনেক শিশু পাথর হাতে দাঁড়িয়ে আছে। তারা আমাদের থামিয়ে পরীক্ষা করতে চাইছিল।’
নিজের দেশে জেনিথ অন্য অনেকের জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছেন। পরিণত হয়েছেন নারীর ক্ষমতায়নের প্রতীকে। জেনিথ বলেন, অভিভাবকদের উচিত সন্তানদের ওপর আস্থা রাখা। তাঁদের নতুন অভিজ্ঞতা অর্জনের সুযোগ করে দেওয়া।

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 0 0 0
Bangladesh 0 0 0
Data Source: worldometers.info

Related News

সানির ব্যাটারি বিপ্লব

সানি সানওয়ার কাজ করেন নবায়নযোগ্য বিদ্যুৎ নিয়ে। স্বপ্ন দেখেন কার্বন নিঃসরণমুক্ত বিদ্যুৎ–ব্যবস্থার। ...

বিস্তারিত

অনলাইনে ব্যবসা করতে চান?

ধরুন আপনার অসাধারণ কিছু প্রোডাক্ট আছে। খুব সুন্দর করে কন্টেন্ট তৈরী করে নিজের ওয়েবসাইট সাজিয়েছেন। পণ্যের ছবি ...

বিস্তারিত

হলোগ্রাফি এবং পদার্থবিজ্ঞানের মেসি

আজকে যে বিষয়টা দিয়ে আলোচনা শুরু করতে চাই, সেই ধারণাটার জন্ম স্ট্রিং তত্ত্ব থেকে। কিন্তু মজার ব্যাপার হলো, এর ...

বিস্তারিত

ফেসবুক ছাড়ার বার্ষিক গড় মূল্য ১ হাজার ডলার

ফেসবুক ব্যবহারের কারণে মানসিক স্বাস্থ্যের ক্ষতির বিষয়টি প্রায় সবাই জানেন। এর সঙ্গে ব্যক্তিগত তথ্যের ...

বিস্তারিত